Saturday, June 22, 2024

সেকশন

English
Dhaka Tribune

বাংলাদেশ অর্থনীতি অলিম্পিয়াডের জাতীয় পর্ব অনুষ্ঠিত

শীর্ষ ৫ জন প্রতিযোগী হংকংয়ে অনুষ্ঠিতব্য আন্তর্জাতিক অর্থনীতি অলিম্পিয়াডে প্রতিদ্বন্দ্বিতা করবে

আপডেট : ০৮ জুন ২০২৪, ০৭:২১ পিএম

বাংলাদেশ অর্থনীতি অলিম্পিয়াড-২০২৪ এর জাতীয় পর্ব অনুষ্ঠিত হয়েছে। এই নিয়ে ৬ষ্ঠ বারের মত বাংলাদেশে এই প্রতিযোগিতা আয়োজন করা হয়। ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজে শুক্রবার (৮ জুন) সকাল ১০টায় মূল অনুষ্ঠান শুরু হয়।

প্রধান অতিথি হিসেবে অনুষ্ঠান উদ্বোধন করবেন কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও সাবেক কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক। সেশন চেয়ার হিসেবে ছিলেন বাংলাদেশ অর্থনীতি সমিতির সভাপতি এবং বাংলাদেশ অর্থনীতি অলিম্পিয়াডের চেয়ারম্যান ড. কাজী খলিকুজ্জামান আহমদ। 

ড. মো. আব্দুর রাজ্জাক তার বক্তব্যের শুরুতে অনুষ্ঠানে আগত শিক্ষার্থীদের অভিভাদন জানান। তিনি বলেন, “অর্থনীতি শিক্ষা প্রতিটা মানুষের জন্য খুবই গুরুত্বপূর্ণ কারণ আমাদের দৈনন্দিন জীবন অর্থনীতি ছাড়া অচল। এছাড়াও এধরণের প্রতিযোগীতা শিক্ষার্থীদের সৃজনশীলতা, পেশাগত দক্ষতা বৃদ্ধির সাথে পড়াশুনা ও গবেষণায় আগ্রহী করে তোলে।“ সেইসঙ্গে তিনি বর্তমান সরকার মাননীয় প্রধানমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশের অর্থনীতি উন্নয়নে কাজ করে চলছে এই ব্যাপারেও শিক্ষার্থীদের সামনে আলোকপাত করেন। 

তিনি আরও বলেন, “সরকার বাজারমূল্য থেকে অর্ধেকেরও কম দামে কৃষককে সার দিচ্ছে এবং এই ব্যাপারে বৈদেশিক দাতা সংস্থার চাপ থাকলেও সরকার তার নীতিতে অটল আছে। সেইসাথে দেশের সামষ্টিক অর্থনীতিতে কৃষি যাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে তাই আমরা কৃষিকে বাণিজ্যিকীকরণ ও আধুনিকায়নে গুরুত্ব দিচ্ছি।”

গত ১ জুন অনুষ্ঠিত অনলাইনে দেশব্যাপী কয়েক হাজার পরীক্ষার্থীদের মধ্য থেকে ৪০০ জন পরীক্ষার্থী প্রাথমিক ভাবে নির্বাচিত হয়ে জাতীয় পর্যায়ে পরীক্ষায় অংশগ্রহণ করে। সকাল ৮.১৫ মিনিট থেকে দেড় ঘণ্টার জাতীয় পর্যায়ের পরীক্ষা অনুষ্ঠিত হয়। 

মাধ্যমিক (ও লেভেল) ও উচ্চ মাধ্যমিক (এ লেভেল) পর্যায়ের শিক্ষার্থীদের জন্য আয়োজিত এই জাতীয় প্রতিযোগিতায় অর্থনীতি, আর্থিক সাক্ষরতা ও ব্যবসায়িক সমস্যা সমাধানের ওপর গুরুত্ব দেওয়া হয়ে থাকে। 

বাংলাদেশ অর্থনীতি অলিম্পিয়াডের বিজয়ীরা দুটি সম্মানজনক আন্তর্জাতিক প্রতিযোগিতায় বাংলাদেশের প্রতিনিধিত্ব করার গৌরব অর্জন করবে। শীর্ষ ৫ জন প্রতিযোগী হংকংয়ে অনুষ্ঠিতব্য আন্তর্জাতিক অর্থনীতি অলিম্পিয়াডে (Internation Economics Olympiad- IEO) প্রতিদ্বন্দ্বিতা করবে। অন্যদিকে পরবর্তী ৬ জন প্রতিযোগী চীনে অনুষ্ঠিতব্য আন্তর্জাতিক অর্থনীতি বিশ্বকাপে (World Economics Cup- WEC) অংশগ্রহণ করবে।

বাংলাদেশ ২০১৯ সাল থেকে আন্তর্জাতিক অর্থনীতি অলিম্পিয়াড এবং ২০২০ সাল থেকে অর্থনীতি বিশ্বকাপে অংশগ্রহণ করে আসছে। এই সময়ের মধ্যে বাংলাদেশ দল উভয় প্রতিযোগিতা মিলে সর্বমোট ২টি স্বর্ণপদক, ৪টি রৌপ্যপদক এবং ২২টি ব্রোঞ্জপদক পেয়েছে।

সমাপনী বক্তব্যে অলিম্পিয়াড কমিটির চেয়ারম্যান প্রখ্যাত অর্থনীতিবিদ ড. কাজী খলিকুজ্জামান আহমদ বলেন, “আমাদের মূলকাজ হবে মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত একজন দেশপ্রেমিক হওয়া এবং দেশ ও দেশের মানুষের উন্নয়নের জন্য কাজ করা। আমাদের প্রয়োজন দক্ষ এবং আদর্শ-মূল্যবোধসম্পন্ন নাগরিক। তোমরা তরুণ প্রজন্ম, দেশকে তোমরাই গড়ে তুলবে, দেশকে গড়ে তোলার আন্দোলনে তোমাদেরই নেতৃত্ব দিতে হবে।“ একইসঙ্গে তিনি অলিম্পিয়াড সম্পর্কে তার চিন্তা ও স্বপ্ন তুলে ধরেন, এই অলিম্পিয়াডকে আরও সামনে এগিয়ে নিয়ে যেতে সবাইকে এগিয়ে আসতেও আহ্বান করেন।  

এছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর মো. খুরশীদ আলম, অলিম্পিয়াড কমিটির সভাপতি মো. আল আমিন পারভেজ সহ অনুষ্ঠানের পৃষ্ঠপোষকদের মধ্যে ইসলামী ব্যাংক বাংলাদেশ পিএলসি, স্ট্র্যাটেজিক রিসার্চ এন্ড আউটরিচ ফাউন্ডেশনসহ বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধি ও স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয় পর্যাযের শিক্ষকরা।

অনুষ্ঠানে অলিম্পিয়াড কমিটি কতৃক স্কুলপর্যায়ে আয়োজিত রচনা প্রতিযোতিায় বিজয়ীদের হাতে পুরষ্কার তুলে দেওয়া হয়। সেইসঙ্গে সকালে অনুষ্ঠিত হওয়া জাতীয় পর্যায়ের পরীক্ষা স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীদের প্রথম ৩ জনকে মেডেল ও সার্টিফিকেট প্রদান করা হয়। প্রাথমিক পর্যায়ে নির্বাচিত ২০ জনকে নিয়ে আন্তর্জাতিক প্রতিযোগীতার প্রস্তুতি শুরু হবে এই মাসেই।    

About

Popular Links