Tuesday, May 28, 2024

সেকশন

English
Dhaka Tribune

বন্যা থেকে বাঁচতে ঘরে ঢুকে ঘুমিয়ে পড়লো ক্লান্ত বাঘ!

‘ভীষণ ক্লান্ত-পরিশ্রান্ত ছিল বাঘটি ফলে দিনভর একটা ভালো ন্যাপ নিয়েছে সে’

আপডেট : ২০ জুলাই ২০১৯, ১০:২১ এএম

ভারতের বন্যা-কবলিত আসাম রাজ্যের একটি জঙ্গল থেকে স্থানীয় একটি বাড়িতে ঢুকে পড়ে একটি বাঘ। বন্যার কারণে বাঘটি এতটাই ক্লান্ত ছিল যে বাড়িটায় ঢুকে বাঘটি সরাসরি বিছানাতেই শুয়ে পড়ে বলে এক প্রতিবেদনে জানিয়েছে বিবিসি।

ওয়াইল্ড লাইফ ট্রাস্ট অব ইন্ডিয়ার তথ্য অনুসারে, সকালে ওই বাঘটিকে প্রথম দেখা যায় জাতীয় উদ্যান কাজিরাঙ্গা ন্যাশনাল পার্ক থেকে ২০০ মিটার দূরত্বে অবস্থিত একটি মহাসড়কের কাছে।

বাঘ উদ্ধার অভিযানের নেতৃত্ব দেওয়া রথিন বর্মণ বলেন, “বৃহস্পতিবার (১৮ জুলাই) সকাল সাড়ে সাতটার দিকে ওই বাঘটি একটি দোকানের পার্শ্ববর্তী বাড়িটিতে ঢোকে এবং দিনেরবেলা পুরোটা সময় ঘুমিয়ে কাটায়।” তিনি আরও বলেন, "বাঘটি ভীষণ ক্লান্ত-পরিশ্রান্ত ছিল ফলে দিনভর একটা ভালো ন্যাপ নিয়েছে সে।"

প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, ব্যস্ত সড়কের যানবাহনের কারণে বিরক্তবোধ করছিল বাঘটি ফলে মহাসড়কের কাছে অবস্থিত একটি বাড়ির ভেতর ঢুকে পড়ে আশ্রয়ের খোঁজে।

বর্মণ বলেন, "সবচেয়ে দারুণ বিষয় ছিল যেটি সেটা হলো যে, তার বিশ্রামে কেউ বাধা দিতে আসেনি।” এই অঞ্চলের মানুষদের বন্যপ্রাণীর প্রতি ব্যাপক শ্রদ্ধা ও ভালোবাসা কাজ করে বলেও তিনি জানান।

বাঘ ঢুকে পড়া বাড়ির মালিকের নাম মতিলাল। বাড়ির ভেতর বাঘটিতেক ঢুকতে দেখেই পরিবারের লোকজনকে নিয়ে তিনি ভয়ে পালিয়ে যান। এরপরই বন্যপ্রাণী সংরক্ষণ সংগঠনের কর্মকর্তারা সেই বাড়িতে যান এবং আতশবাজি ফুটিয়ে বাঘটির ঘুম ভাঙান, এরপর নিরাপদে বেরিয়ে যাওয়ার ব্যবস্থা করেন। সেসময় একঘণ্টার জন্য মহাসড়কের যান চলাচল বন্ধ করে দেয়া হয় বলেও ঐ প্রতিবেদনে জানায় বিবিসি।

এদিকে বাড়ির মালিক মতিলাল বলেন, “বাঘটি যে বিছানায় শুয়েছিল সেই বিছানার চাদর ও বালিশ তিনি যত্ন সহকারে তুলে রাখবেন।”

আশঙ্কা করা হচ্ছে, সাম্প্রতিক ব্যাপক বন্যায় কাজিরাঙ্গা ন্যাশনাল পার্কে ৯২টি প্রাণী মারা গেছে। 





About

Popular Links