Friday, May 24, 2024

সেকশন

English
Dhaka Tribune

বিখ্যাত ব্যক্তিদের বিচিত্র আবিস্কার!

তারকাদের জীবনে এমন বিচিত্র কিছু বিষয় থাকে যা খুব কম মানুষই জানতে পারে

আপডেট : ২০ নভেম্বর ২০১৯, ১১:২১ এএম

পত্র-পত্রিকার কল্যাণে জনপ্রিয় তারকাদের জীবনের প্রায় সবকিছুই জানা হয়ে যায়। তারপরও তারকাদের জীবনে এমন কিছু বিষয় থাকে যা খুব কম মানুষই জানতে পারে। চলুন দেখে নেওয়া যাক বিশ্বখ্যাত কয়েকজন তারকার এমনই বিচিত্র কিছু আবিস্কার।

অভিনেত্রী হেডি ল্যামার ওয়াই-ফাই এর আবিস্কারক

অস্ট্রিয়ান বংশোদ্ভূত চিত্রতারকা হেডি ল্যামার হলিউডের স্বর্ণযুগে জনপ্রিয়তার শীর্ষে ছিলেন। তাকে বলা হতো "পৃথিবীর সবচেয়ে সুন্দরী নারী"। তবে, এর বাইরেও তার আরেকটি পরিচয় আছে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় তিনি সেনাবাহিনীর "টর্পেডো গাইডেন্স সিস্টেম" -এ কাজ করেন। বর্তমানে বহুল ব্যবহাহৃত  ওয়াই-ফাই ও ব্লুটুথ প্রযুক্তির মূল ভিত্তি তিনিই তৈরি করেছিলেন সে সময়। ১৯৪২ ল্যামার ও তার সহকর্মীর জর্জ এনথিয়েল- এর নামে "ফ্রিকুয়েন্সি হোপিং" যন্ত্রের স্বত্বাধিকার নথিভুক্ত হয়। প্রতিপক্ষ যেন তাদের যোগাযোগ ব্যবস্থা জ্যাম না করে দিতে পারে সেজন্যই এই তারবিহীন এই যোগাযোগ ব্যবস্থা তৈরি করা হয়েছিল। বর্তমানে ব্যবহৃত ওয়াই-ফাই ও ব্লুটুথ সিস্টেমে এই প্রযুক্তি ব্যবহার করা হয়। তবে, জীবদ্দশায় ল্যামার তার কৃতিত্বের স্বীকৃতি পাননি।

জাদুকর ইউরি গ্যালার ফোনের রেডিয়েশন শিল্ডের আবিস্কারক

ইজরায়েলি-ব্রিটিশ জাদুকর হিসেবে পরিচিত ইউরি গ্যালার টেলিভিশনে সরাসরি সম্প্রচারিত একটি অনুষ্ঠানে শুধু দৃষ্টি দিয়ে চামচ বাঁকিয়ে তাক লাগিয়ে দিয়েছিলেন। তার ৪০ বছরের ক্যারিয়ারে তিনি সমগ্র বিশ্বব্যাপী তার আধ্যাত্মিক ক্ষমতার জন্য পরিচিতি। তাকে নিয়ে এটাও কথিত ছিল যে তিনি একজন সিআইএ এজেন্ট। তবে, তার যে একটি পরিচয় তার খ্যাতির আড়ালে চাপা পড়ে গেছে। তিনি "রেডিয়েশন শিল্ড"-এর আবিষ্কারক। ফোনের ক্ষতিকারক রেডিয়শন থেকে ব্যবহারকারীকে রক্ষা করে রেডিয়েশন শিল্ড। ১৯৯৮ সালে তার নামে রেডিয়েশন শিল্ডের স্বত্ব নেন।

ইউরি গ্যালার। ছবি: সংগৃহীত জেমি লে কার্টিস বেবি ডায়পারের আবিস্কারক

বাবা-মা হলিউডের নামকরা তারকা হলেও নিজগুণে রুপালি জগতের শীর্ষে উঠেছিলেন অভিনেত্রী জেমি লে কার্টিস। "হ্যালোইন" কিংবা "আ ফিস কল্ড ওয়ান্ডা"র মতো কালজয়ী টেলিভিশন সিরিজে অভিনয় করেছেন তিনি। তবে, বিস্ময়কর হলো তার সময়ের এই ব্যস্ততম অভিনেত্রী বেবি ডায়পার-এর আবিস্কারক। ৮০'র দশকে তার আবিস্কৃত বেবি ডায়পারের স্বত্বাধিকারী নেন তিনি। তৎকালীন প্রচলিত ডিসপোজেবল ডায়পার এর নকশা আরও উন্নত করার লক্ষ্যে কাজ করতে গিয়ে এই আবিস্কার করেন তিনি। তবে, পরিবেশবান্ধব উপাদান ব্যবহার না করা পর্যন্ত তিনি কোনো কোম্পানিকে তার আবিস্কৃত ডায়পার বাণিজ্যিকভাবে উৎপাদন করতে দেননি।

জেমি লি কার্টিস। ছবি: সংগৃহীতমার্ক টোয়েন ব্রা'র স্ট্র্যাপ-এর আবিস্কারক

কালজয়ী সাহিত্যিক মার্ক টোয়েনকে কে না চেনে? মার্কিন সাহিত্যের জনক বলা হয় তাকে। তবে, তার আরেকটি পরিচয়, তিনি একজন আবিস্কারক। যুক্তরাষ্ট্রের "সিভিল ওয়ার" চলাকালীন বেশ কিছু আবিস্কার নিজের নামে পেটেন্ট করেন তিনি। এর মধ্যে অন্যতম হলো "হাম্বল ব্রা স্ট্র্যাপ"। ১৮৭১ সালে এটির স্বত্বাধিকারী হন তিনি।

মার্ক টোয়েন। ছবি: সংগৃহীত 

About

Popular Links