Friday, May 31, 2024

সেকশন

English
Dhaka Tribune

খালিপেটে ভুলেও খাওয়া যাবে না যেসব খাবার

সারা রাত পেটকে ছুটি দিয়ে সকাল সকাল কী খাই কী খাই করতে করতে এমন কিছু খাবার আমরা খেয়ে ফেলি যা আসলে আমাদের পেট এবং শরীর- উভয়ের পক্ষেই ক্ষতিকর

আপডেট : ২০ নভেম্বর ২০১৯, ১১:৩৩ এএম

সারা রাত পেটকে ছুটি দিয়ে সক্কাল সক্কাল কী খাই কী খাই করতে করতে এমন কিছু খাবার আমরা খেয়ে ফেলি যা আসলে আমাদের পেট এবং শরীর- উভয়ের পক্ষেই ক্ষতিকর।

পুষ্টি বিশেষজ্ঞ রূপালি দত্ত এনডিটিভি বাংলাকে জানান, জাঙ্ক ফুড, কোল্ড বেভারেজ, কফি, স্যালাড খালিপেটে খেলেই সর্বনাশ।

আর কী কী খাবেন না খালিপেটে? জেনে নিন---

১. তেলমশলা যুক্ত খাবার: খালিপেটে কখনোই স্পাইসি ফুড বা তেল-ঝালমশলা দেওয়া খাবার খাবেন না। এতে গ্যাস-অম্বলের পরিমাণ আরও বাড়বে। গ্যাসট্রিক আলসারের সমস্যাও দেখা দেওয়া অসম্ভব নয়।

২. মিষ্টি বা ফ্রুট ড্রিঙ্কস: অনেকেই সকাল শুরু করেন একগ্লাস ফলের রস দিয়ে। এটা শরীরের পক্ষে ভীষণ অপকারি। সারারাত বিশ্রামের পর প্যানক্রিয়াস এবং লিভারে সকাল সকাল বড় এক গ্লাস ফলের রস ভীষণ চাপ তৈরি করে। এছাড়া, ফলের মধ্যে থাকা সুগার খালিপেটে গ্যাস তৈরি করতে বেশি সময় নেয় না।

৩. ক্যানড সোডা: অম্বল-গ্যাস থেকে রেহাই পেতে অনেকেই ক্যানড সোডা খান। এতে হিতে বিপরীত হয়। এর মধ্যে থাকা কার্বোনেটেড অ্যাসিড খাবার হজমের বদলে আরও গ্যাস তৈরি করে। খালি পেটে খেলে তো কথাই নেই!  গ্যাস থেকে মাথাঘোরা, বমি, পেটে ব্যথার দাপটে হাসপাতালে ভর্তি হতে হবে হয়ত আপনাকে।

৪. কোল্ড বেভারেজ: ঘুম ভেঙেই গরমাগরম চা-কফির বদলে অনেকেরই পছন্দ কোল্ড টি বা কফি। ফলাফল, পেটে মিউকাস। তার থেকে অসহ্য যন্ত্রণা। সঙ্গে গ্যাস-অম্বল, হজমের সমস্যা তো উপরি পাওনা। এর থেকে গরম চা-কফি সত্যিই বেশি উপকারি। শরীরকে চাঙা করে নিমেষে।

৫. টক ফল: খালি পেটে টক ফল মানেই গ্যাসে পেট ভর্তি। সঙ্গে অ্যাসিডিটি। কারণ, ফলের মধ্যে থাকা সাইট্রাস বা ভিটামিন সি শরীর পক্ষে ভীষণ উপকারি হলেও খালি পেটের পক্ষে নয়।

৬. কাঁচা সবজি:  ফল বা সবিজর স্যালাড অবশ্যই খাবেন। তাতে থাকবে মরশুমী উপকরণ। তবে দয়া করে খালি পেটে নয়, ভরা পেটে। কারণ, এর মধ্যে থাকা ফাইবার খালি পেটে গ্যাস তৈরি করে চার দেয় লিভারে।

৭. কফি: খালি পেটে চা যতটা না ক্ষতিকারক কফি তার দ্বিগুণ। এর মধ্যে হাইড্রোক্লোরিক অ্যাসিড হজমক্ষমতা কমিয়ে গ্যাস-অম্বলের সমস্যা বাড়ায়।

About

Popular Links