• মঙ্গলবার, অক্টোবর ২২, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ০৮:২০ রাত

রাজধানীতে বিটকয়েন লেনদেন চক্রের মূলহোতা গ্রেফতার

  • প্রকাশিত ০৪:০৩ বিকেল মে ২১, ২০১৮
  • সর্বশেষ আপডেট ০৪:২২ বিকেল মে ২১, ২০১৮
রাজধানীতে বিটকয়েন লেনদেন চক্রের মূলহোতা গ্রেফতার

বিটকয়েন (ভার্চুয়াল মুদ্রা) লেনদেনকারী চক্রের মূলহোতা জাকির সরকারকে (২৬) গ্রেফতার করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। রবিবার (২০ মে) সিআইডি থেকে গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, গোপন সংবাদের ভিত্তিতে রাজধানীর মোহাম্মদপুর থেকে গত ১৬ মে সিআইডির অর্গানাইজড ক্রাইমের ইকোনমিক ক্রাইম বিভাগ ও এসটিজি ইউনিটের সদস্যরা জাকির সরকারকে গ্রেফতার করে। জাকির বিটকয়েন ক্রয়-বিক্রয়ের একটি সংঘবদ্ধ চক্রের মূলহোতা। প্রাথমিক জিজ্ঞাসাবাদে সে জানিয়েছে, সে ও তার সহযোগীরা বিটকয়েন, বিটিসি, নেটেলার, স্ক্রিলসহ অন্যান্য ভার্চুয়াল ডলার বা মুদ্রা অনলাইন ওয়ালেটে অবৈধভাবে বিদেশ থেকে বাংলাদেশে এনে বিভিন্ন ব্যক্তির কাছে বিক্রি করতো।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, জাকিরের কাছ থেকে মোবাইল, কম্পিউটারসহ বিভিন্ন বৈদ্যুতিক যন্ত্র ও যন্ত্রাংশ উদ্ধার করা হয়েছে। সেগুলো পরীক্ষা-নিরীক্ষা করে বিটকয়েন ব্যবহারের আলামত পেয়েছে সিআইডি। জাকিরের ব্যবহৃত ডিভাইসে কয়েনবেজ, নেটেলার নামক অ্যপ্লিকেশন ইন্সটল করা রয়েছে। তার অ্যাকাউন্ট ও ওয়ালেটে প্রচুর পরিমাণ ভার্চুয়াল ডলার/মুদ্র্রা এবং বিট কয়েন, নেটেলার, স্ক্রিল লেনদেনের তথ্য রয়েছে। প্রাথমিক তদন্তে দেখা যায়, তারা গড়ে প্রতিদিন একহাজার ৫শ’ থেকে দুই হাজার ইউএস ডলার অবৈধভাবে লেনদেন করতো। এ বিষয়ে মোহাম্মদপুর থানায় একটি মামলা করা হয়েছে। মামলা নং- ৭৩।