• বুধবার, ফেব্রুয়ারি ১৯, ২০২০
  • সর্বশেষ আপডেট : ১১:১৫ রাত

নাচের ভিডিও প্রকাশ করায় ইরানি তরুণী গ্রেফতার

  • প্রকাশিত ০৩:৫০ বিকেল জুলাই ৯, ২০১৮
f968a9d43f29dcdd33bac18e4b4ccff-1531128729361.jpeg
মায়েদেহ হোজাব্রি। ছবি- ইন্সটাগ্রাম

এদিকে সোশ্যাল মিডিয়াতে হোজাব্রিকে সমর্থন জানিয়ে অনেকে ভিডিও এবং বার্তা শেয়ার করছেন। হ্যাশট্যাগ ব্যবহার করে লিখেছেন, 'নাচ করা কোনো অপরাধ না'

ইরানে ১৯ বছর বয়সী এক তরুণী অনলাইনে নাচের ভিডিও প্রকাশ করায় পুলিশ তাকে গ্রেফতার করেছে। 

বিবিসিতে প্রকাশিত এক প্রতিবেদনে এই খবর জানানো হয়।

মায়েদেহ হোজাব্রি নামের এই তরুণীর ইন্সটাগ্রামে আপলোডকৃত ভিডিওটিতে দেখা যায়, তিনি বাসায় নাচ করছেন। তবে ইরানের আইন অনুযায়ী বাধ্যতামূলকভাবে তার মাথায় কোনো হিজাব বা স্কার্ফ নেই। 

মায়েদেহ হোজাব্রির ইন্সট্রাগ্রাম প্রফোফাইলে ৫৩ হাজারের বেশি ফলোয়ার রয়েছে। তিনি ইরানি এবং ওয়েস্টার্ন পপ মিউজিকের সাথে নাচতেন। 

এদিকে সামাজিক গণমাধ্যমে হোজাব্রিকে সমর্থন জানিয়ে অনেকে ভিডিও এবং বার্তা শেয়ার করছেন। হ্যাশট্যাগ ব্যবহার করে লিখেছেন 'নাচ করা কোনো অপরাধ না' (#dancing_isn't_a_crime)।

মেয়েদের পোশাক এবং অন্য পুরুষের সাথে প্রকাশ্যে নাচার ব্যাপারে ইরান সরকারে কঠোর নিষেধাজ্ঞা রয়েছে। তবে নিজের পরিবারের সামনে এই নিষেধাজ্ঞা নেই। 

দেশটিতে গত কয়েক সপ্তাহে আরো কয়েক জনকে গ্রেফতার করা হয়েছে যারা নাচের ভিডিও প্রকাশ করেছিল।

হোসেইন রোনাগি নামে একজন ইরানী ব্লগার মন্তব্য করেছেন "যদি আপনি বিশ্বের যে কোনো দেশে গিয়ে বলেন ১৭, ১৮ বছর বয়সের একটি মেয়েকে তার নাচের জন্য গ্রেফতার করা হয়েছে ....তারা হাসবে। এটা অবিশ্বাস্য!"

আরেকজন টুইটারে নিজের নাচের ভিডিও আপলোড করেছেন এবং কমেন্ট করেছেন "আমি নাচ করছি যাতে করে তারা (কর্তৃপক্ষ) দেখতে পারে এবং জানতে পারে যে তারা মায়েদেহ-এর মতো মেয়েদের গ্রেফতার করে আমাদের আনন্দ ছিনিয়ে নিতে পারবে না"।