• বুধবার, ফেব্রুয়ারি ১৯, ২০২০
  • সর্বশেষ আপডেট : ১১:১৫ রাত

উচ্চ রক্তচাপ হ্রাসে সহায়ক শাস্ত্রীয় সঙ্গীত

  • প্রকাশিত ০১:২৩ দুপুর জুলাই ১৪, ২০১৮
classical music.jpg

গবেষণা বলা হচ্ছে শাস্ত্রীয় সঙ্গীত শ্রবণ করলে উচ্চ রক্তচাপ হ্রাস পায়।

বিনোদনের একটি মাধ্যম সঙ্গীত। অনেক মানুষের সঙ্গীত পছন্দ। অনেকে কাজের ফাঁকে, অবসরে কিংবা মন ভালো রাখতে গান শুনে থাকেন। সঙ্গীত শ্রবণে আপনার উচ্চ রক্তচাপ কমতে পারে তা কখনও ভেবে দেখেছেন কি? 

আধুনিক গবেষণা বলা হচ্ছে শাস্ত্রীয় সঙ্গীত শ্রবণ করলে উচ্চ রক্তচাপ হ্রাস পায়। 

সাম্প্রতিক একটি গবেষণায় ১২০ জন ব্যক্তির উপর গবেষণা চালানো হয়েছে। তাঁদের ষাট জনকে পঁচিশ মিনিট অস্ট্রিয়ার শাস্ত্রীয় এবং সুইডেনের বেশকিছু পপ সঙ্গীত ব্যান্ডের এর গান শোনানো হয়। আর অন্য ষাট জন ব্যাক্তিকে নীরবতার মধ্যে রাখা হয়।  

পর্যবেক্ষণে দেখা যায় যাদেরকে শাস্ত্রীয় সংগীত শোনানো হয়েছে তাদের হৃদ-সংকোচন বা সিস্টোলিক রক্ত চাপ (রক্তনালীতে চাপ) কমেছে ৪ দশমিক ৭ মিলিমিটার পারদ, এবং যাদেরকে  সুইডেনের পপ সঙ্গীত এর গান শোনানো হয়েছে তাদের ক্ষেত্রে কোনও দৃশ্যমান পরিবর্তন লক্ষ্য করা যায়নি।

এদিকে শাস্ত্রীয় সঙ্গীত হৃদ-প্রসারণ বা ডায়াস্টলিক চাপ কমিয়েছে ২  দশমিক ১ মিলিমিটার পারদ।  

যাদের নীরবতার মধ্যে রাখা হয়েছিল তাদেরও রক্তচাপ কমেছে কিন্তু সঙ্গীত শ্রোতাদের থেকে কম কমেছে। শাস্ত্রীয় সঙ্গীত মহিলাদের থেকে পুরুষদের ক্ষেত্রে বেশি রক্তচাপ কমিয়েছে বলে গবেষণায় দাবি করা হয়েছে।

জার্মানির বকুম নগরীতে অবস্থিত রুর বিশ্ববিদ্যালয়ের দুইজন গবেষক হান্সজোয়াচিম ট্রাপ্পে এবং গ্যাব্রিয়েলে ভল্ট এই গবেষণা করেন। ডয়চেস আর্জটেব্লাট ইন্টারন্যাশনাল জার্নালে প্রকাশিত ওই গবেষণায় বলা হয়েছে যে ধীর লয়, দীর্ঘ সুর ও অপরিবর্তিত গতির স্নিগ্ধ গান হৃদরক্তসঞ্চলনের ক্ষেত্রে উপকারী।