• শুক্রবার, সেপ্টেম্বর ২০, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ০৯:১৪ রাত

প্রতিবছর ডায়াবেটিসে আক্রান্ত হচ্ছে ৩ হাজার শিশু

  • প্রকাশিত ১১:০৮ রাত আগস্ট ২৯, ২০১৮
ডায়াবেটিস
প্রতিবছর ডায়াবেটিসে আক্রান্ত হচ্ছে ৩ হাজার শিশু। ছবি: সংগৃহীত

ডায়াবেটিসের কারণে এসব শিশুরা অন্ধত্বের ঝুঁকিতে রয়েছে।

বুধবার (২৯ আগস্ট) অরবিস ইন্টারন্যাশনাল থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, প্রতিবছর দেশে তিন হাজার শিশু ডায়াবেটিসে আক্রান্ত হচ্ছে। ডায়াবেটিসের কারণে এসব শিশুরা অন্ধত্বের ঝুঁকিতে রয়েছে। তাই ডায়াবেটিসে আক্রান্ত শিশুদের অন্ধত্বের কবল হতে রক্ষা করতে সমন্বিত পদক্ষেপ নেওয়া জরুরি।  

রাজধানীতে ‘অরবিস ইন্টারন্যাশনাল, বাংলাদেশ’ আয়োজিত ডায়াবেটিক শিশুদের চক্ষুসেবার সমন্বিত পদক্ষেপের পারষ্পরিক অভিজ্ঞতা বিনিময় সংক্রান্ত আলোচনায় এসব তথ্য জানানো হয়েছে। মহাখালীর ব্রাক ইন সেন্টারে সভাটি অনুষ্ঠিত হয়েছে। আলোচনায় বলা হয়, বাংলাদেশসহ বিশ্বব্যাপী ডায়াবেটিক শিশুদের সংখ্যা পাল্লা দিয়ে বাড়ছে এবং এ সংক্রান্ত সঠিক চিকিৎসার অভাবে নানা জটিলতায় সারাজীবন ভুগছে শিশুরা। 

এ সময় আরও জানানো হয়, বাংলাদেশ ডায়াবেটিক হাসপাতাল এবং অরবিস ইন্টারন্যাশনাল বাংলাদেশের যৌথ উদ্যোগে ২০১৬-এর সেপ্টেম্বর থেকে ২০১৮ সালের ফেব্রুয়ারি পর্যন্ত প্রায় দুই বছরে ঢাকা বারডেম এবং বগুড়া বারডেমে ৩ হাজারের বেশি শিশুসহ ৭ হাজারেরও বেশি জটিল রোগীকে চিকিৎসা সহায়তা দেওয়া হয়, উন্নত চশমা দেওয়া হয় ৩ শতাধিক রোগীকে, ৮১টি চক্ষু অপারেশনে সহায়তা করা হয় এবং বিশেষ ট্রেনিং দেওয়া হয় ৮০ জন চিকিৎসকসহ সংশ্লিষ্টদের।