• বৃহস্পতিবার, অক্টোবর ১৭, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:৩৮ রাত

চাঁদের প্রথম পর্যটক

  • প্রকাশিত ১১:২০ সকাল সেপ্টেম্বর ১৯, ২০১৮
ইলন মাস্ক এবং ইয়োসাকু মায়েযাওয়া
এলন মাস্কের স্পেস এক্স তাদের প্রথম চন্দ্রাভিযানের যাত্রী হবেন জাপানি ধনকুবের ইয়োসাকু মায়েযাওয়া। ছবি : এপি।

চাঁদের প্রথম পর্যটক হতে যাওয়া ইয়োসাকু মায়েযাওয়া এর আগেও নিলামে দশ কোটি পনের লাখ ডলারে একটি চিত্রকর্ম কিনে আলোড়ন তুলেছিলেন। তার এই যাত্রায় সহযাত্রী হিসেবে তিনি ছয় হতে আটজন শিল্পীকে আমন্ত্রণ জানাতে চান।

এলন মাস্কের স্পেস এক্স তাদের প্রথম চন্দ্রাভিযানের যাত্রীর নাম প্রকাশ করেছে। অনলাইন ফ্যাশন ব্যবসার টাইকুন ও জাপানি ধনকুবের ইয়োসাকু মায়েযাওয়া হবেন চাঁদের উদ্দেশ্যে ছাড়া স্পেস এক্সের প্রথম রকেটের যাত্রী বলে খবর বিবিসির।   

নিজের অর্থ খরচ করে চাঁদে ভ্রমণ করার উদ্দেশ্যে যাত্রা করতে যাওয়া ধনকুবের মায়েযাওয়াও তার চাঁদে যাওয়ার সিদ্ধান্তের খবর নিশ্চিত করেছেন।    

স্পেসএক্স ২০২৩ সাল নাগাদ তাদের এই রকেট পাঠানোর পরিকল্পনা করলেও তাদের এই চন্দ্রযাত্রা যে হবেই, তার শতভাগ নিশ্চয়তা দিতে পারছেন না বলে জানিয়েছেন স্পেস এক্সের প্রতিষ্ঠাতা ইলন মাস্ক। গত মঙ্গলবার ক্যালিফোর্নিয়ার হেথোর্নে স্পেসএক্স এর সদর দফতরে তিনি এসব কথা বলেন।

উল্লেখ্য, চাঁদের প্রথম পর্যটক হতে যাওয়া ইয়োসাকু মায়েযাওয়া এর আগেও নিলামে দশ কোটি পনের লাখ ডলারে একটি চিত্রকর্ম কিনে আলোড়ন তুলেছিলেন। তার এই যাত্রায় সহযাত্রী হিসেবে তিনি ছয় হতে আটজন শিল্পীকে আমন্ত্রণ জানাতে চান উল্লেখ করে সাংবাদিকদের বলেন, ‘পৃথিবীতে ফিরে আসার পর আমি এই শিল্পীদের কিছু একটা সৃষ্টি করতে বলবো। তাদের সেইসব 'মাস্টারপিস' আমাদের নতুন স্বপ্ন দেখতে উজ্জীবীত করবে’। 

তবে, ইয়োসাকু মায়েযাওয়া নিয়ে চাঁদের উদ্দেশ্যে যাত্রা করা স্পেস এক্সের রকেটটি চাঁদের বুকে অবতরন করবেনা। এটি চাঁদকে প্রদক্ষিন করে আবার পৃথিবীতে ফিরে আসবে।

উল্লেখ্য, এর আগে সর্বশেষ চাঁদে মানুষ গিয়েছিল ১৯৭২ সালে এবং ১৯৬৯ থেকে ১৯৭২ পর্যন্ত চাঁদে যাওয়া সব মানুষই ছিলেন যুক্তরাষ্ট্রের নাগরিক। মায়েযাওয়ার চন্দাভিযানের পরিকল্পনা সফল হলে তিনিই হবেন যুক্তরাষ্ট্রের বাইরে চাঁদে যাওয়া প্রথম মানুষ।

সূত্র: বিবিসি।