• শুক্রবার, অক্টোবর ১৯, ২০১৮
  • সর্বশেষ আপডেট : ১১:২৩ রাত

যেসব দেশে প্রবাসীরা কোটি টাকার বেশি বেতন পান

  • প্রকাশিত ০৯:০২ রাত অক্টোবর ১১, ২০১৮
প্রতীকী ছবি
প্রতীকী ছবি

এইচএসবিসির প্রবাসীদের নিয়ে বার্ষিক প্রতিবেদনের বলা হয়, প্রবাসীদের জীবনযাপনের দিক  দিয়ে সবচেয়ে উপযুক্ত দেশ সিঙ্গাপুর। গত চার বছর ধরেই এই অবস্থান ধরে রেখেছে দেশটি। এরপরেই অবস্থান নিউজিল্যান্ড, জার্মানি ও কানাডার।

জীবনে চাকচিক্য ও বেশি অর্থ কামানোর আশা বা নেশা যেটাই বলি না কেন-বিদেশী চাকরি কম-বেশি সবাই চান। তবে চাকরি পেলেই তো হবে না, দেশটির পরিস্থিতি কেমন বা চাকরির জন্য কতটুকু প্রতিকূল সেটিও জানতে হবে। 

কোন কোন দেশে প্রবাসীদের জন্য চাকরির সুবিধা সবচেয়ে বেশি, কিংবা সবচেয়ে বেশি বেতন পাওয়া যাবে তা তুলে ধরা হয়েছে ব্লুমবার্গের এক প্রতিবেদনে। 

প্রতিবেদনে বলা হয়েছে, প্রবাসীদের চাকরির জন্য সবচেয়ে ভালো দেশ সুইজারল্যান্ড। পাহাড়ঘেরা এই দেশটির প্রবাসী চাকরিজীবীদের বাৎসরিক মাথাপিছু গড় আয় ২ লাখ ৩ হাজার মার্কিন ডলার। আর দেশটিতে আয়ের বার্ষিক প্রবৃদ্ধি ৬১ হাজার ডলার। 

এরপরই আছে যুক্তরাষ্ট্রের নাম। দেশটিতে চাকরি করতে গেলেও বেশ পয়সাকড়ি কামাতে পারবেন আপনি। জরিপ  বলছে সেখানে প্রবাসী চাকরিজীবীদের প্রতি বছরে গড় বেতন ১ লাখ ৮৫ হাজার টাকা। তারপর যথাক্রমে রয়েছে হংকং, চীন, সিঙ্গাপুর, সংযুক্ত আরব আমিরাত, ভারত, ইন্দোনেশিয়া, জাপান ও অস্ট্রেলিয়ার নাম। 

প্রতিবেদন অনুযায়ী-হংকংয়ে ১ লাখ ৭৮ হাজার, চীনে ১ লাখ ৭২ হাজার, সিঙ্গাপুরে ১ লাখ ৬২ হাজার, সংযুক্ত আরব আমিরাতে ১ লাখ ৫৫ হাজার, ভারতে ১ লাখ ৩১ হাজার, ইন্দোনেশিয়ায় ১ লাখ ২৮ হাজার, জাপানে ১ লাখ ২৭ হাজার ও অস্ট্রেলিয়ায় ১ লাখ ২৫ হাজার মার্কিন ডলার প্রতি বছর গড়ে আয় করে থাকেন প্রবাসীরা।

ব্লুমবার্গের প্রতিবেদনে উল্লেখ করা অর্থের এই পরিমাণগুলো বাংলাদেশে কোটি টাকা ছাড়িয়ে যাবে।  

এইচএসবিসির প্রবাসীদের নিয়ে বার্ষিক প্রতিবেদনের বলা হয়, প্রবাসীদের জীবনযাপনের দিক  দিয়ে সবচেয়ে উপযুক্ত দেশ সিঙ্গাপুর। গত চার বছর ধরেই এই অবস্থান ধরে রেখেছে দেশটি। এরপরেই অবস্থান নিউজিল্যান্ড, জার্মানি ও কানাডার। আর চাকরিজীবীদের জন্য সবচেয়ে সুবিধার দেশ সুইজারল্যান্ডের অবস্থান এই তালিকায় অষ্টম।