• রবিবার, জুন ১৬, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ০১:২০ দুপুর

২৭৮ কেজির টুনা মাছ বিক্রি হল ২৬ কোটি টাকায়

  • প্রকাশিত ০৭:৪৭ রাত জানুয়ারী ৫, ২০১৯
tuna fish
আগের রেকর্ড ভেঙে দিয়ে কিমুরা ২৭৮ কেজি ওজনের এই ব্লুফিন টুনা মাছটি কিনেছেন। ছবি- বিবিসি

গত আট বছরের মধ্যে সাত বছর ধরেই কিমুরা নববর্ষের নিলামে সবচেয়ে বেশি দামে টুনা মাছ কিনে আসছেন

জাপানের টোকিও শহরে মাছের বাজারে নববর্ষের প্রথম নিলামে ৩১ লাখ ডলারে এক বিশাল টুনা মাছ কিনেছেন 'টুনা সম্রাট' নামে পরিচিত কিয়োশি কিমুরা। বাংলাদেশি টাকায় যার মূল্য প্রায় ২৬ কোটি টাকা। আগের রেকর্ড ভেঙে দিয়ে কিমুরা ২৭৮ কেজি ওজনের এই ব্লুফিন টুনা মাছটি কিনেছেন। 

সুশি কোম্পানির মালিক কিয়োশি কিমুরা ২০১৩ সালে তিনি ১৪ লাখ ডলারে নিলামে এক টুনা মাছ কেনেন। সেটিও ছিল রেকর্ড দাম। তবে এবার নিজের সেই রেকর্ডও ভাঙলেন কিমুরা। তিনি নিলামে চড়া দামে নিয়মিত ভালো টুনা মাছ কিনে থাকেন। নববর্ষের প্রথম প্রহরে এই নিলাম অনুষ্ঠিত হয়।

এএফপিকে কিমুরা বলেন, "আমি একটি ভালো টুনা মাছ কিনেছি। যা ভেবেছিলাম, তার চেয়ে দামটা অনেক বেশি। তবে আশা করি, আমার ক্রেতারা এই মাছটি পছন্দ করে খাবে।"

গত আট বছরের মধ্যে সাত বছর ধরেই কিমুরা নববর্ষের নিলামে সবচেয়ে বেশি দামে টুনা মাছ কিনে আসছেন।

সাধারণত এই এই আকারে ব্লুফিন টুনার দাম ৬০ হাজার ডলারের (৫০ লাখ টাকা) মধ্যে পড়ে। কিন্তু নববর্ষে নিলামে বেশি দামে কেনাটা মর্যাদার ব্যাপার ধরা হয়, আর এতে কিমুরা ও তার সুশি সাম্রাজ্যের খ্যাতিও আরও বাড়িয়ে দেবে। 

ব্লুফিন টুনা মাছ খুবই বিরল প্রজাতির। ওয়ার্ল্ড ওয়াইল্ডলাইফ ফান্ডের তালিকায় এটি বিলুপ্তপ্রায় প্রাণি হিসেবে আছে। অনুসারে দ্য ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অব নেচারস রেড লিস্ট অব থ্রেটেন্ড স্পাইসেস বলছে, আটলান্টিক মহাসাগরের ব্লুফিন বিলুপ্তপ্রায়। প্রশান্ত মহাসাগরের ব্লুফিনগুলোও অরক্ষিত অবস্থায় আছে।