• সোমবার, মে ২০, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:৪৯ রাত

জন্মদিন পালন করে জরিমানার মুখে পপ তারকা

  • প্রকাশিত ১২:৪৯ দুপুর ফেব্রুয়ারি ১০, ২০১৯
তাজিকিস্তানের  জনপ্রিয় পপ তারকা ফিরুসা খাফিজোভা
জন্মদিন উদযাপন করায় প্রায় সাড়ে পাঁচশো মার্কিন ডলারের সমপরিমাণ অর্থ জরিমানা দিতে হয়েছে তাজিকিস্তানের জনপ্রিয় পপ তারকা ফিরুসা খাফিজোভাকে। ছবি: সংগৃহীত

বাড়ির বাইরে জন্মদিনের আয়োজন করতে পারবে না এমন আইন থাকার কারণেই এই জরিমানা গুণতে হচ্ছে

জন্মদিন উদযাপন করায় প্রায় সাড়ে পাঁচশো মার্কিন ডলারের সমপরিমাণ অর্থ জরিমানা দিতে হয়েছে তাজিকিস্তানের জনপ্রিয় পপ তারকা ফিরুসা খাফিজোভাকে। দেশটির সংস্কার, প্রথা ও ঐহিত্য বিষয়ক আইনের আর্টিকেল আট অনুযায়ী, কেউ নিজের বাড়ির বাইরে জন্মদিনের আয়োজন করতে পারবে না এমন আইন থাকার কারণেই এই জরিমানা গুণতে হচ্ছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে বিবিসি।

সুন্দরভাবেই নিজের জন্মদিন উদযাপন করছিলেন তারকা খাফিজোভা। গোলযোগ শুরু হলো তখনই, যখন তিনি তার বিশেষ দিনটির এ বিশেষ মুহূর্ত প্রকাশ করেন ইনস্টাগ্রামে।বন্ধু-বান্ধবের সাথে মঞ্চে নাচ-গানের ভিডিও ছড়িয়ে পড়তেই তাকে এ জরিমানা করে দেশটির রাজধানী দাশানবের এক আদালত।তাজিকিস্তানের নিজস্ব মুদ্রা পাঁচ হাজার সোমোনি জরিমানা করা হয় তাকে।

উল্লেখ্য, তাজিকিস্তানে বাড়ির বাইরে জন্মদিন পালনের বিরুদ্ধে আইন প্রচলিত আছে।অপ্রয়োজনীয় বিলাসজনিত কারণে খরচনা করে নিজের পরিবারের পেছনে অর্থ ব্যয় করাই এই আইনের প্রধান উদ্দেশ্য।তবে দেশটির অনেক নাগরিকই সামাজিক মাধ্যমে এই আইনটির প্রতি অসন্তোষ প্রকাশ করেছেন। মানুষের ব্যক্তিগত বিষয়ে রাষ্ট্রের এ ধরনের হস্তক্ষেপের জন্য একে 'আজব আইন' বলে ক্ষোভও প্রকাশ করছে তারা।