• রবিবার, আগস্ট ১৮, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ০১:৩৭ রাত

৪২ কেজি ওজনের মিষ্টি কুমড়া!

  • প্রকাশিত ০৩:৩৮ বিকেল ফেব্রুয়ারি ২৮, ২০১৯
মিষ্টি কুমড়া
মাগুরায় তিন দিনব্যাপী কৃষি মেলায় দেখা মিলেছে ৪২ কেজি ওজনের মিষ্টি কুমড়ার। ছবি: মাজহারুল হক লিপু

১৪৩০ টাকার এ কুমড়াটি দেখতে প্রতিদিন  মেলায় ভিড় করছে হাজারো দর্শনার্থী

একটি কুমড়ার ওজন ৪১ কজি ৯০০ গ্রাম। মানে প্রায় ৪২ কেজি। মাগুরা শহরের নোমানী ময়দানে শুরু হওয়া তিন দিনব্যাপী কৃষি মেলায় এ মিষ্টি কুমড়াটির দেখা মিলেছে। 

মাগুরা সদর উপজেলার উপ-সহকারি কৃষি কর্মকর্তা রাকিবুল ইসলাম জানান, “মাগুরা শহরের ইসলামপুর পাড়ার দৃষ্টি প্রতিবন্ধী যুবক রবিউল ইসলাম এই বিশেষ জাতের কুমড়ার আবাদ করেছেন সদর উপজেলার ইছাখাদায় নিজের জমিতে। তার কাছ থেকে কুমড়াটি ১৪৩০ টাকায় কিনে মঙ্গলবার সন্ধ্যায় এটি মেলায় উপস্থাপন করেছেন শহরের নিজনান্দুয়ালীর আব্দুর রাজ্জাক ও সদরের শ্রীরামপুরের পিকুল মিয়া। কুমড়াটি দেখতে প্রতিদিন অসংখ্য দর্শনার্থী মেলায় ভিড় করছে।”

বুধবার মেলায় উপস্থিত কুমড়াটির চাষি রবিউল ইসলাম জানান, “তার ছোট ভাই শরিফুল ইসলাম কিছুদিন আগে এই কুমড়ার কয়েকটি বীজ ঢাকা থেকে তাকে এনে দেন। যা তিনি সদর উপজেলার ইছাখাদায় থাকা কৃষি ক্ষেতে রোপন করেন। এসব গাছের মধ্যে একটি গাছে বড় আকৃতির এই কুমড়াটি হয়েছে। অন্য কুমড়াগুলো স্বাভাবিক আকারের হয়েছে। এটির জাতের সুনির্দিষ্ট নাম তার জানা নেই। ”

মাগুরা সদর উপজেলা কৃষি কর্মকর্তা রুহুল আমীন বলেন, “এটি স্থানীয় জাতের কুমড়া। স্থানীয় জাতের এ ধরনের সবজির  মধ্যে কোন কোনটি আকস্মিকভাবে এরকম বড় হয়ে যায়। এটির বীজ সংরক্ষনের জন্য প্রদর্শনকারীদের বলা হবে’।

প্রসঙ্গত, মাগুরা শহরের নোমানী ময়দানে জেলা কৃষি সম্প্রসারণ বিভাগের উদ্যোগে চলছে তিন দিনব্যাপী এ মেলা। এবারের মেলায় বিভিন্ন স্টলে মাগুরার মাঠে উৎপাদিত সবজিসহ নানা তথ্য-উপাত্ত উপস্থাপিত হচ্ছে। মঙ্গলবার মেলার উদ্বোধন করেন জেলা পরিষদ চেয়ারম্যান পংকজ কুমার কুন্ডু। বৃহস্পতিবার মেলা শেষ হবে।