• সোমবার, জুন ১৭, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:৫৯ রাত

গুগলের ডুডলে নারী দিবস

  • প্রকাশিত ১২:০৭ দুপুর মার্চ ৮, ২০১৯
দ

ছয় নম্বর স্লাইডে ভারতীয় বক্সার মেরি কম-এর একটি বক্তব্য বাংলায় দেখানো হয়েছে। সেখানে লেখা রয়েছে, 'তুমি মহিলা বলে তুমি দূর্বল, এটা কখনো বোলো না।'

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে গুগল তাদের হোম পেজে বিশেষ ডুডল প্রদর্শন করছে। সেখানে বিশ্বের ১১টি ভাষায় 'নারী'লেখাটি তুলে ধরা হয়েছে। তার মধ্যে রয়েছে বাংলা ভাষায় লেখা 'নারী' শব্দটিও। 

ডুডলের ওপরে ক্লিক করলে আসছে আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ১৩ নারীর প্রেরণামূলক বক্তব্য। সেগুলো দেখানো হয়েছে আলাদা আলাদা ভাষায়। স্লাইড শো আকারে সেগুলো দেখানো হচ্ছে। এর মধ্যে ছয় নম্বর স্লাইডে ভারতীয় বক্সার মেরি কম-এর একটি বক্তব্য বাংলায় দেখানো হয়েছে। সেখানে লেখা রয়েছে, 'তুমি মহিলা বলে তুমি দূর্বল, এটা কখনো বোলো না।'

এ বছর আন্তর্জাতিক নারী দিবসের প্রতিপাদ্য ‘সমান চিন্তা, বুদ্ধিদীপ্ত নির্মাণ, পরিবর্তনের জন্য উদ্ভাবন’। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও নানা কর্মসূচির মধ্যদিয়ে দিবসটি পালিত হচ্ছে।

যে নারী ও কিশোরীরা সবার জন্য সুন্দর পৃথিবী গড়তে বাধা ভাঙছেন তাদের সমর্থন জানাতে সবার প্রতি আহ্বান জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব এন্তোনিও গুতেরেস।

বিশেষ দিন, বিশেষ ঘটনা, অর্জন বা বিখ্যাত কোনো ব্যক্তির জন্ম-মৃত্যুবার্ষিকী স্মরণ করতে গুগলের হোমপেজে তাদের লোগোর পরিবর্তে শিল্পসম্মত লোগো ফুটিয়ে তোলা হয়ে থাকে, যা ডুডল নামে পরিচিত।