• মঙ্গলবার, মে ২১, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:৪৮ রাত

ভাস্কর শামীমের মুখোশে সাজবে অস্ট্রেলিয়ার মঙ্গল শোভাযাত্রা

  • প্রকাশিত ০৯:৩৮ রাত মার্চ ১৫, ২০১৯
যশোর মুখোশ উৎসব
যশোরের মুখোশ উৎসব। ছবি: ঢাকা ট্রিবিউন

আগামী পহেলা বৈশাখে বাংলাদেশের মতো এবার অস্ট্রেলিয়ার সিডনিতেও অনুষ্ঠিত হবে মঙ্গল শোভাযাত্রা

আগামী বাংলা নববর্ষে অস্ট্রেলিয়ার সিডনিতে মঙ্গল শোভাযাত্রা সাজবে ভাস্কর মাহবুব জামাল শামীমের মুখোশে।

যশোর চারুপীঠ আর্ট রিসার্স ইনস্টিটিউটে এ উপলক্ষে শুক্রবার বিকালে আয়োজন করা হয় ব্যতিক্রমী এক মুখোশ উৎসব। আয়োজকরা জানান, অস্ট্রেলিয়ার সিডনিতে এবার বাংলা নববর্ষে জাঁকজমকপূর্ণভাবে মঙ্গল শোভাযাত্রা হবে। সেই শোভাযাত্রায় ব্যবহৃত হবে এই মুখোশ। 

এই মুখোশ উৎসবের উদ্বোধন করেন কবি সাংবাদিক ফখরে আলম। উপস্থিত ছিলেন চারুপীঠের অধ্যক্ষ ভাস্কর মাহবুব জামাল শামীম। 

চারুপীঠের সাধারণ সম্পাদক মামুনুর রশীদ জানান, সামনের পহেলা বৈশাখে বাংলাদেশের মতো অস্ট্রেলিয়ার সিডনিতেও অনুষ্ঠিত হবে মঙ্গল শোভাযাত্রা। নতুন বছর ১৪২৬-কে বরণ করে নিতে শোভাযাত্রার অন্যতম অনুষঙ্গ মুখোশ তৈরি করা হয়েছে যশোরের ভাস্কর মাহবুব জামাল শামীমের তত্ত্বাবধানে। এসব মুখোশের মধ্যে আছে রাজা-রাণী, হাতি, ঘোড়া, বাঘ, বানর, রাক্ষস, দৈত্য, ট্যাপা পুতুল, সাত ভাই চম্পা, মৎস্যকুমারীসহ লোককাহিনী নির্ভর নানা ধরনের ৩০০ মুখোশ। 

ভাস্কর শামীম বলেন, আজকের এ উৎসব মূলত শিশুদেরকে আমাদের লোককাহিনীর চরিত্রগুলো সম্পর্কে ধারণা দেওয়া। অস্ট্রেলিয়ায় অবস্থানরত চারুপীঠের সাবেক শিক্ষার্থীদের আয়োজনে সিডনিতে বাংলা নববর্ষে মঙ্গল শোভাযাত্রা হবে। সেই শোভাযাত্রাকে বর্ণাঢ্য করার জন্য তারা মুখোশ চেয়েছে। তাদের জন্য এখান থেকে একশ' মুখোশ পাঠানো হবে। বাকিগুলো যশোরের মঙ্গল শোভাযাত্রায় ব্যবহৃত হবে।