• মঙ্গলবার, মে ২১, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১১:৩০ সকাল

রাজশাহী সফরে এসে কলাই রুটি খেয়ে গেলেন মার্কিন রাষ্ট্রদূত

  • প্রকাশিত ১০:০৫ রাত মার্চ ২৯, ২০১৯
মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার
রাজশাহীর নিউমার্কেট এলাকায় একটি দোকানে রাজশাহীর বিখ্যাত কলাই রুটি উপভোগ করেন বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার ছবি: ঢাকা ট্রিবিউন

মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার এ দেশের সংস্কৃতি ও ঐতিহ্য সম্পর্কে ধারণা নিতে বিভিন্ন স্থানে ঘুরছেন

একসময় রাজশাহী-চাঁপাইনবাবগঞ্জ জেলার বিভিন্ন এলাকায় পরিবারিকভাবে সকাল ও রাতের খাবারের তালিকায় ছিল কলাই রুটি। সে খাবারটিকে ঘিরে কয়েক বছর ধরে রাজশাহী নগরীতে বাণিজ্যিকভাবে দোকান তৈরি হয়েছে। তাই রাজশাহী শহরে কেউ ঘুরতে আসলে কলাই রুটির স্বাদ নিয়ে যান। তেমনিভাবে বৃহস্পতিবার সন্ধ্যায় নগরীর উপশহর নিউমার্কেট এলাকায় একটি দোকানে বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার কলাই রুটি উপভোগ করেছেন। 

প্রসঙ্গতঃ বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার এ দেশের সংস্কৃতি ও ঐতিহ্য সম্পর্কে ধারণা নিতে বিভিন্ন স্থানে ঘুরছেন, মিশছেন সাধারণ মানুষের সঙ্গে। বৃহস্পতিবার রাষ্ট্রদূত রবার্ট মিলার রাজশাহীর জনপ্রিয় খাবার, সংস্কৃতি ও ঐতিহ্যের খোঁজ করেন। এরই অংশ হিসেবে সন্ধ্যার পর বের হন নগরীতে। অনেকটা নিজের মতোই পায়ে হেঁটে চলে যান রাজশাহীর উপশহর নিউমার্কেট এলাকায়। সেখানে তিনি একটি কলাই রুটির দোকানে গিয়ে বসে পড়েন। সফরসঙ্গী ও নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত সবাইকে নিয়ে তিনি সড়কের ধারে চেয়ারে বসে চুলা থেকে তোলা গরম রুটি উপভোগ করেন।

ঐ দোকানের মালিক রিপন আলী বলেন, "রুটি খেয়ে রাষ্ট্রদূত চুলার কাছে গিয়ে রুটি তৈরি পর্যবেক্ষণ করেন। কারিগর একটি রুটি চুলায় সেঁকতে দিলে রাষ্ট্রদূত নিজেই সেই রুটিটি সেঁকে পাত্রে রাখেন। এরপর নিজেই কালাইয়ের রুটির কারিগরদের সঙ্গে সেলফি তোলেন"।

কলাই রুটির কারিগরদের সাথে রুটি বানাচ্ছেন বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার। ছবি: ঢাকা ট্রিবিউন 

এর আগে বুধবার মার্কিন রাষ্ট্রদূত রাজশাহীতে পৌঁছে বিভিন্ন কর্মসূচিতে অংশগ্রহণ করেন। পরে রাতে রাজশাহীর ঐতিহ্যবাহী মিষ্টান্ন ভাণ্ডারে গিয়ে কয়েক ধরনের মিষ্টির স্বাদ গ্রহণ করেন। শুক্রবার সকালে তিনি রাজশাহীর পুঠিয়া রাজবাড়ি যান এবং রাজবাড়ির বিভিন্ন প্রাচীন মন্দির ও স্থাপনা ঘুরে দেখেন।

এছাড়াও বৃহস্পতিবার বিকেলে নগরভবনে রাজশাহী সিটি করপোরেশনের (রাসিক) মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন আর্ল রবার্ট মিলার। এসময় মার্কিন রাষ্ট্রদূতকে নগরীতে প্রবেশ ও থাকার অনুমতির প্রতীকি চাবি উপহার দেন মেয়র খায়রুজ্জামান।

এ সময় মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার বলেন, "আমি জেনেছি রাজশাহী শিক্ষানগরী। রাজশাহী বিশ্ববিদ্যালয়সহ এখানকার অনেক শিক্ষার্থী আমেরিকায় পড়াশোনা করে। সেখানে তারা ভালো করছে। রাজশাহী ও আমেরিকা যৌথভাবে শিক্ষাক্ষেত্রে পারষ্পারিক বিনিময়ের সুযোগ রয়েছে"।

"অর্থনৈতিক সক্ষমতা বৃদ্ধিতে বাংলাদেশ দ্রুত এগিয়ে যাচ্ছে। জঙ্গিবাদ নিয়ন্ত্রণেও ভালো ভূমিকা পালন করছে," যোগ করেন তিনি।