• বৃহস্পতিবার, ডিসেম্বর ১২, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ০২:২৩ দুপুর

ন্যাশনাল জিওগ্রাফির প্রতিযোগিতায় ৩য় হলো ইজতেমার ছবি (ফটো গ্যালারি)

  • প্রকাশিত ০৪:৫৬ বিকেল জুন ১৪, ২০১৯
ন্যাশনাল জিয়োগ্রাফি
"স্ট্রিটস অব ঢাকা", আলোকচিত্রী: সন্দীপনী চট্টোপাধ্যায়

ন্যাশনাল জিওগ্রাফি প্রতিবছর এই ফটোগ্রাফি প্রতিযোগিতার আয়োজন করে যেখানে সিটিজ, ন্যাচার ও পিপল- এই তিনটি ক্যাটারিতে সারা বিশ্ব থেকে আলোকচিত্রীদের কাছে আলোকচিত্র জমা দেয়ার আহ্বান জানানো হয়

ন্যাশনাল জিওগ্রাফির 'ট্রাভেল ফটোগ্রাফার অব দ্য ইয়ার-২০১৯' প্রতিযোগিতায় ঢাকার অদূরে টঙ্গিতে অনুষ্ঠিত বিশ্ব ইজতেমার একটি আলোকচিত্র 'সিটিজ' ক্যাটেগরিতে তৃতীয় স্থান অধিকার করেছে। আলোকচিত্রী সন্দীপনী চট্টোপাধ্যায় ছবিটি তোলেন যার শিরোনাম "স্ট্রিটস অব ঢাকা"। ছবির ক্যাপশনে আলোকচিত্রী বলেন, "ইজতেমার সময় ঢাকার রাস্তায় মানুষজন প্রার্থনায় রত। ইজতেমা হল ঢাকায় অনুষ্ঠিত ইসলাম ধর্মীয় এক সমাবেশ যেখানে প্রতিবছর লাখ লাখ মুসলিম অংশগ্রহণ করেন।"

ন্যাশনাল জিওগ্রাফি প্রতিবছর এই ফটোগ্রাফি প্রতিযোগিতার আয়োজন করে যেখানে সিটিজ, ন্যাচার ও পিপল- এই তিনটি ক্যাটারিতে সারা বিশ্ব থেকে আলোকচিত্রীদের কাছ আলোকচিত্র জমা দেয়ার আহ্বান জানানো হয়। প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকারী পাবেন ৭,৫০০ ডলার পুরস্কার। এছাড়া আলাদাভাবে প্রত্যেক ক্যাটেগরির প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকারীরা পাবেন যথাক্রমে ২,৫০০, ১,৫০০ ও ৭৫০ ডলার করে পুরষ্কার। এছাড়া এদের প্রত্যেকের ছবিই ন্যাশনাল জিওগ্রাফির অফিসিয়াল ইন্সটাগ্রাম অ্যাকাউন্টে প্রকাশ করা হবে।  

সকল ছবি ন্যাশনাল জিওগ্রাফির ওয়েবসাইট থেকে সংগৃহীত

এ বছর প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকার করেছে 'সিটিজ' ক্যাটেগরিতে প্রথম স্থান হওয়া 'গ্রিনল্যান্ডিক উইন্টার' শিরোনামের ছবিটি। আলোকচিত্রী চু ওয়েইমিনের তোলা ছবিটির ক্যাপশনে রয়েছে, "পশ্চিম গ্রিনল্যান্ডের ছোট এক দ্বীপের জেলপল্লী হচ্ছে 'উপারনাভিক'। ছবিটী গ্রিনল্যান্ডে আমার ৩ মাসব্যাপি ব্যক্তিগত ফটো প্রজেক্টের সময়ে তোলা।"সিটিজ ক্যাটেগরিতে ২য় স্থান অধিকার করা জ্যাসেন তোদোরোভের তোলা "ইন দ্য এজ অব আভিয়েশন"। যুক্তরাষ্ট্রের সান ফ্রানসিসকো আন্তর্জাতিক বিমানবন্দর (এসএফও) থেকে ছবিটি তোলা হয়। প্রতিযোগিতায় 'ন্যাচার' ক্যাটেগরিতে প্রথম হয়েছে শকুনের এই ছবিটি। "টেন্ডার আইজ" শিরোনামের এই ছবিটিতে গ্রিফন প্রজাতির একটি শকুনের উড়ন্ত মুহুর্ত ক্যামেরাবন্দি করেন আলোকচিত্রী তামারা ব্লাজকুয়েজ। স্পেনের মংফ্রাগ ন্যাশনাল পার্ক থেকে ছবিটি তোলা হয়। 

এই ক্যাটেগরিতে ২য় স্থান অধিকার করেছে উত্তর প্রশান্ত মহাসাগরের এক বিশাল ঢেউয়ের ছবি, যার শিরোনাম 'ড্রিমক্যাচার'। হাওয়াই দ্বীপপুঞ্জের ওয়াহু সৈকত থেকে সুর্যাস্তের সময়ে ছবিটি ফ্রেমবন্দি করেন আলোকচিত্রী ড্যানি সেপকোয়স্কি। ন্যাচার ক্যাটেগরিতে তৃতীয় স্থান লাভ করেছে 'ডাস্কি' শিরোনামের এই ডলফিনের ছবিটি। আলোকচিত্রী স্কট পরটেল্লি নিউজিল্যান্ডের কাইকোউরা থেকে ডাস্কি ডলফিনের এই ছবিটি ফ্রেমবন্দি করেন। প্রতিযোগিতায় 'পিপল' ক্যাটেগরিতে প্রথম হয়েছে 'শোটাইম' শিরোনামের এই ছবিটি। হুয়াইফেং লি এর তোলা এই ছবিতে চীনের লিচেং অংগরাজ্যের একটি অপেরা দলের সদস্যদের পারফর্ম্যান্সের জন্য প্রস্তুতি নিতে দেখা যাচ্ছে। পিপল ক্যাটেগরিতে দ্বিতীয় হওয়া "ডেইলি রুটিন" শিরোনামের ছবিটিতে বাস্কেটবলের মাঠে এক ব্যক্তিতে শারীরিক কসরত করতে দেখা যাচ্ছে। হংকং এর চোই হুং হাউজ পাবলিক পার্কে বিকেল বেলা ছবিটি তোলেন ইয়োশিকি ফুজিওয়ারা। পিপল ক্যাটেগরিতে তৃতীয় স্থান অধিকার করেছে স্পেনের আভিলা অঙ্গরাজ্যে অনুষ্ঠিত লাস লুমিনারিয়াস নামক এক উৎসবের এই ছবিটি। ১৮শ শতক থেকে চলে আসা এই উৎসবে পশুদের শুদ্ধিকরণ করা হয় যেখানে ঘোড়সওয়াররা আগুনের ওপর থেকে ঘোড়া নিয়ে লাফ দেন।