• মঙ্গলবার, অক্টোবর ২২, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ০১:১৮ দুপুর

মাশরাফির জন্মদিনে আইসিসির শুভেচ্ছা

  • প্রকাশিত ১১:০২ সকাল অক্টোবর ৬, ২০১৯
মাশরাফি বিন মুর্তজা
ছবি: ঢাকা ট্রিবিউন

শনিবার (৫ অক্টোবর) মাশরাফির ৩৭তম জন্মদিনে ফেসবুক ভেরিফাইড পেইজে তাকে শুভেচ্ছা জানায় আইসিসি

বাংলাদেশ ক্রিকেট দলের ওয়ানডে অধিনায়ক, নড়াইল-০২ আসনের সংসদ সদস্য মাশরাফি বিন মুর্তজাকে জন্মদিনের শুভেচ্ছা জানিয়েছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি।

শনিবার (৫ অক্টোবর) তার ৩৭তম জন্মদিন উপলক্ষ্যে আইসিসি’র ফেসবুক ভেরিফাইড পেজে জন্মদিনের শুভেচ্ছা জানানো হয় তাকে।

এরপরই পোস্টটিতে লাইক, কমেন্ট করে শুভেচ্ছা জানাতে শুরু করে মাশরাফির ভক্তরা। এদিকে জন্মদিন উপলক্ষে মাশরাফি ফাউন্ডেশনের আয়োজনে শনিবার দুপুরে নড়াইল শহরের হামিদ ম্যানশন এলাকায় স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি পালিত হয়েছে।

১৯৮৩ সালে ৫ অক্টোবর গোলাম মুর্তজা স্বপন ও হামিদা মুর্তজা বলাকারের ঘরে মাশরাফি বিন মুর্তজা জন্মগ্রহণ করেন। পরিবারসহ নড়াইলবাসীর কাছে ‘কৌশিক’ নামেই পরিচিত মাশরাফি।

গত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের নৌকা প্রতীক নিয়ে সংসদ সদস্য নির্বাচিত হন মাশরাফি। প্রথম শ্রেণির ক্রিকেটে দুর্দান্ত পারফরম করা মাশরাফির ২০০১ সালে বাংলাদেশের হয়ে টেস্টে অভিষেক ঘটে।

বাংলাদেশ ক্রিকেটকে অনন্য উচ্চতায় পৌঁছে দেয়ার নেপথ্য কারিগর হিসেবে কাজ করা অধিনায়ক তিনি। তার নেতৃত্বেই এসেছে বহু সাফল্য। বহুজাতিক ওয়ানডে সিরিজে তার হাত ধরেই প্রথম শিরোপা ঘরে তুলেছে বাংলাদেশ।

২০০৯ সাল পর্যন্ত মোট ৩৬টি টেস্ট খেলেন মাশরাফি। এ ফরম্যাটে তার উইকেট সংখ্যা ৭৮টি। সাদা পোশাকের এ সংস্করণ থেকে এখনও অবসরের ঘোষণা দেননি তিনি। ২০০১ সালে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডেতে অভিষেক ঘটে এ গতি তারকার।

২০১৯ বিশ্বকাপ পর্যন্ত ২১৭টি ম্যাচে অংশ নিয়ে মাশরাফি শিকার করেছেন ২৬৬ উইকেট।

২০১৭ সালে টি-টোয়েন্টি থেকে অবসর নেন মাশরাফি। ৫৪ ম্যাচে এ ফরম্যাটে তার শিকার ৪২ উইকেট।