• মঙ্গলবার, মার্চ ৩১, ২০২০
  • সর্বশেষ আপডেট : ১২:৩৬ দুপুর

বিশ্বের সেরা ৫ শৈল্পিক শহর

  • প্রকাশিত ০৫:০১ সন্ধ্যা নভেম্বর ১৯, ২০১৯
প্যারিস
পিক্সাবে

শিল্পপ্রেমীদের জন্য তীর্থস্থান হচ্ছে ফ্রান্সের শহর প্যারিস

পৃথিবীতে কিছু কিছু শহর আছে যাকে শিল্পের স্বর্গ বললেও ভুল বলা হবে না। অসাধারণ সব শিল্পকর্ম, বাড়ি ও শিল্পী দিয়ে পূর্ণ এসব শহর সবসময়ই আমাদের ঘুরে দেখার তালিকায় থাকে। আর আপনি যদি শিল্পের প্রেমিক হয়ে থাকেন, তাহলে তো কথাই নেই। 

নিউ ইয়র্ক, যুক্তরাষ্ট্র

ফাইন আর্টস থেকে পারফর্মিং আর্টস, প্রায় সবকিছুতেই একদম স্বয়ংসম্পূর্ণ নিউ ইয়র্ক। এই শহরে ফাইন আর্টসের স্কুল, পারফর্মিং আর্টস ক্যাম্পেইন, আর্ট ডিলার এবং ব্যাবসায়ীর পরিমাণ যুক্তরাষ্ট্রের অন্যান্য শহরের তুলনায় বেশি। আর ম্যানহাটনকে তো শিল্পের স্বর্গ বললেও ভুল হবে না। বিশ্ববিখ্যাত প্রতিষ্ঠানগুলো প্রায় সবই এখানে বলা যায়। যেমন বিখ্যাত গগেনহাম জাদুঘর। শৈল্পিকতার এক উৎকৃষ্ট উদাহারণ এই ভবনটি। 

নিউইয়র্ক। পিক্সাবে

প্যারিস, ফ্রান্স

শিল্পপ্রেমীদের জন্য আরেক তীর্থস্থান হচ্ছে ফ্রান্সের শহর প্যারিস। ১ হাজারের ওপরে আর্ট গ্যালারি আছে এই শহরে, আছে বিখ্যাত সব চিত্রকর্ম। লিওনার্দো দ্যা ভিঞ্চির বিশ্ববিখ্যাত চিত্র "মোনালিসা"র লুভর জাদুঘরও এই শহরেই। এছাড়া সমসাময়িক চিত্রকর্মের গ্যালারিগুলোও বর্তমান সময়ের সব শ্রেণির শিল্পপ্রেমিদের মন ভরাতে সক্ষম। এর মধ্যে ড্যানিয়েল টেম্পলনদের মতো প্রবীণ আর মোডাস আর্ট গ্যালারি ও লা মাইসন রুজ আধুনিক ঘরানার শিল্পীদের জন্য একদম আদর্শ স্থান। এছাড়াও বেলভিলে বিখ্যাত স্ট্রিট আর্টের জন্য। এটিও ঘুরে দেখার জন্য আদর্শ জায়গা। প্যারিস পুরো শহরটাই আসলে শিল্প আর শৈল্পিকতায় কানায় কানায় পূর্ণ এক শহর। 

সাও পাওলো, ব্রাজিল 

ল্যাটিন আমেরিকার শিল্পের রাজধানী বলা হয় এই শহরকে। তবে নিউ ইয়র্ক কিংবা প্যারিসের মত এতো প্রশংসিত না হলেও, ব্রাজিলিয়ান মেগালপোলিশ শিল্প এবং শৈল্পিকতায় ভরপুর।

দ্বিবর্ষী উদ্ভিদদের দ্বিতীয় বড় ঘর দেখার জন্য হলেও সাও পাওলো আপনার ঘুরে দেখার তালিকায় থাকা উচিত। সেই সঙ্গে মিউজ দি আর্তে, ৩০টি অবিশ্বাস্য সুন্দর ভাস্কর্য দিয়ে সজ্জিত উদ্যান তো আছেই। এছাড়াও সেখানকার স্থানীয় উদিয়মান শিল্পীদের কাজ দেখতে চাইলে যেতে পারেন চোক কালচারের মত গ্যালারিগুলোতে। 

সাওপাওলো। পিক্সাবে

বার্লিন, জার্মানী

বৈচিত্রময় শিল্পের শহর হচ্ছে বার্লিন। এছাড়াও বিখ্যাত এবং সবচেয়ে পুরোনো কিছু প্রতিষ্ঠানগুলোও এই শহরেই অবস্থিত। এর মধ্যে আল্ট ন্যাশনাল গ্যালারি এবং জেমালডে গ্যালারি অন্যতম। ১৩০০ থেকে ১৯০০ শতকের ক্লাসিক শিল্পকর্মগুলোই এখানে প্রদর্শন করা হয়। আর ২০ শতকের আধুনিক শিল্পকর্মগুলো খুঁজে পাওয়া যাবে শহরে নতুন তৈরি হওয়া আর্ট গ্যালারি-যেমন নিউ ন্যাশনাল গ্যালারির মতো স্থানে। 

এছাড়াও আপনার পছন্দটা যদি অল্টারনেট আর্টের দিকে হয়, তাহলে ফ্রেড্রিচশইন আপনার জন্য আদর্শ। এছাড়াও বার্লিন প্রাচীরের পাশে ইস্টসাইড গ্যালারিও ঘুরে দেখতে পারেন। বিশ্বখ্যাত ১০০'র মতো আন্তর্জাতিক শিল্পীর কর্ম দেখানো হয় সেখানে। এর সঙ্গে জোনাথোন বোরোফস্কি আর মলিকিউল ম্যানও ঘুরে দেখতে পারেন বার্লিন গেলে। 

বার্লিন। পিক্সাবে

লাওস, নাইজেরিয়া

নাইজেরিয়ার সবচেয়ে বড় শহর হচ্ছে লাওস। বর্তমান সময়ে আর্ট বিশ্বের উদিয়মান শহরগুলোর মধ্যে অন্যতম হচ্ছে এই শহর। সমসাময়িক চিত্রকর্ম, আফ্রিকান শিল্পগোষ্ঠীদের বার্ষিক চিত্র প্রদর্শনী এবং বিভিন্ন প্রতিযোগিতার কারণে খুব দ্রুতই নাম ছড়িয়েছে এই শহরের, আর মন কেড়েছে পর্যটকদের। এছাড়া ওমানকা গ্যালারির মত বেশকিছু গ্যালারি রয়েছে এখানে, যা অবশ্যই ঘুরে দেখার মতো।  

লাওস। পিক্সাবে