• বৃহস্পতিবার, এপ্রিল ০৯, ২০২০
  • সর্বশেষ আপডেট : ০১:৪১ দুপুর

সাদা না বাদামি, কোন চাল বেশি স্বাস্থ্যকর?

  • প্রকাশিত ০৬:৩০ সন্ধ্যা নভেম্বর ১৯, ২০১৯
চাল
বিগস্টক

সাদা চাল দ্রুত হজম হয়ে রক্তে গ্লুকোজের পরিমাণ বাড়ায়

বাদামি চাল এবং সাদা চাল সাধারণত একই। বাদামি চালকেই সাধারণত মেশিনের মাধ্যমে পরিশুদ্ধ করে সাদা করা হয়। বাদামি চালে এই পরিশুদ্ধতার পরিমাণ কম থাকে। তাই অনেকের মনেই প্রশ্ন জাগে, কোন চাল বেশি স্বাস্থ্যকর। 

বাদামি চালে ফাইবার এবং প্রোটিনের পরিমাণ বেশি এটা সত্য। তবে এতে ক্যালোরি, কার্বস এবং ফ্যাটের পরিমাণও বেশি। এদিক বিবেচনা করলে সাদা চাল বাদামি চালের চেয়ে বেশি স্বাস্থ্যকর। এদিকে সাদা চাল দ্রুত হজম হয়ে রক্তে গ্লুকোজের পরিমাণ বাড়ায়, যা টাইপ-২ ডায়াবেটিস রোগীদের জন্য সমস্যা। তবে অন্য সাধারণ সুস্থ মানুষদের জন্য এটা কোনো সমস্যা না। 

বাদামি ও সাদা চাল দুটোই পুষ্টি উপাদান, যেমন-ম্যাগনেসিয়াম, ফসফেট, ম্যাগ্নানিজ, সেলেনিয়াম, কপার এবং পটাসিয়াম দেহে সরবরাহ করে। এদিক থেকে সাদা এবং বাদামি দুই চালই সমান।

এখানে আরেকটা ব্যাপার রয়েছে। সেটি হচ্ছে আর্সেনিক। এক গবেষণায় দেখা গেছে বাদামি চালে সাদা চালের চেয়ে বেশি পরিমাণে আর্সেনিক রয়েছে। সাদা চালেও আর্সেনিক পাওয়া গেছে। তবে তা বাদামি চালের তুলনায় বেশ কম। যদিও এই আর্সেনিক দৈনন্দিন খাওয়া দাওয়ায় ক্ষতি করবে না। 

তাই বলা যায়, সাদা চাল আর বাদামি চাল প্রায় একই সমান অবস্থানে। নিজের রুচি, প্রয়োজনীয়তা এবং ইচ্ছা অনুসারে যে কোনো একটাকে আপনি স্বাচ্ছন্দ্যে বেছে নিতে পারেন।