• বুধবার, ফেব্রুয়ারি ১৯, ২০২০
  • সর্বশেষ আপডেট : ১২:৪৩ দুপুর

সবজির বাগান যখন বস্ত্র!

  • প্রকাশিত ০৮:০৪ রাত জানুয়ারী ১, ২০২০
সবজি বাগান
ছবি: সংগৃহীত

ইতোমধ্যে পরিধেয় এই বাগানে বাধাকপি, মূলা, স্ট্রবেরি অথবা বাদামের মতো ২২ প্রকার ফসল ফলানো হয়েছে

শুরুতে কেবল প্রয়োজন মেটানোর জন্য আবিষ্কৃত হলেও যুগের সাথে সাথে মানুষের পরিধেয় বস্ত্রের ধরণ আর নকশা পরিবর্তিত হচ্ছে প্রতিনিয়ত। এবার সেই ধারাবাহিকতায় সম্পূর্ণ ভিন্ন এক সংযোজন এনেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের ডিজাইনার অ্যারুসিয়াক গ্যাব্রিয়েলিয়ান। “নিজেই উৎপাদন করো নিজের খাবার” কথাটির বাস্তবিক প্রয়োগ ঘটিয়েছেন তিনি। নকশা করেছেন এমন এক সবজি বাগানের, যা ব্যবহারকারী বস্ত্রের চাহিদাও মেটাবে!

 “পোস্টহিউম্যান হ্যাবিট্যাটস” নামে এই প্রকল্পে ডিজাইনার গ্যাব্রিয়েলিয়ান উদ্বুদ্ধ ফ্রেঞ্চ উদ্ভিদবিদ প্যাট্রিক ব্লাঁ'র মাটিবিহীন বাগানের আইডিয়া থেকে। বিশেষ এই বস্ত্রে তিনি ব্যবহার করেছেন আর্দ্রতা ধারণক্ষম কাপড়ের কয়েকটি স্তর। যার ওপরে সরাসরি বীজ বপন করা হয়। সাধারণত এই বীজ থেকে মাত্র দু' সপ্তাহের মধ্যেই ফসল সংগ্রহ করা যায়। আর গাছগুলো বেড়ে ওঠার জন্য “ফরোয়ার্ড অসমোসিস” নামে বিশেষ প্রক্রিয়ায় শোধন করে গাছগুলোকে বেড়ে উঠতে ব্যবহার করা হয় ব্যবহারকারীর মূত্র।

ডিজাইনার গ্যাব্রিয়েলিয়েন জানান, ইতোমধ্যে পরিধেয় এই বাগানে বাধাকপি, মূলা, স্ট্রবেরি অথবা বাদামের মতো ২২ প্রকার ফসল ফলানো হয়েছে। বিশেষ এই বস্ত্র একইসঙ্গে রঙিন ও প্রাকৃতিক সুঘ্রাণযুক্ত।

ইউনিভার্সিটি অব সাউথ ক্যালিফোর্নিয়ার এই শিক্ষক মনে করেন, ভবিষ্যতে মাটি ও পানির উৎস কমে যাওয়ার পাশাপাশি মানুষের ফসল উৎপাদন ক্ষমতা হ্রাস পাবে। দ্রুতবর্ধনশীল জনসংখ্যার সঙ্গে তাল মিলিয়ে পুষ্টিকর খাদ্য উৎসের যোগান দেওয়া হয়ে পড়বে কঠিনতর। সেখানে এই নতুন আবিষ্কার অনেকখানি সহায়ক হবে।

নতুন এই বাগান তথা বস্ত্রের চাষপদ্ধতি প্রথাগত হলেও ডিজাইনার নিজেই এটি ব্যবহার করেছেন। ফলসহ এটি বয়ে বেড়ানো একটু কষ্টসাধ্য হলেও এর স্যাঁতস্যাঁতে ঠাণ্ডা ভাব গরম থেকে বাঁচায়।