• শনিবার, জানুয়ারী ১৮, ২০২০
  • সর্বশেষ আপডেট : ১২:২১ দুপুর

যেসব খাবারে নষ্ট হচ্ছে ঘুম

  • প্রকাশিত ০৪:২৮ বিকেল জানুয়ারী ১৩, ২০২০
ঘুম

কিছু কিছু ক্ষেত্রে ঘুম নষ্ট করার  জন্য দায়ী প্রতিদিনের খাবার

ঘুম প্রতিদিন দেহের শারীরিক নানা শূণ্যস্থান পূরণ করে এবং দেহের রোগপ্রতিরোধ ক্ষমতা অটুট রাখাসহ নানা কাজে লাগে। প্রতিদিন অন্তত ছয়-সাত ঘণ্টা ঘুম ভীষণ জরুরি। কিন্তু অনেকেরই ভালো ঘুমের অভাবে মেজাজ খিটেখিটে হয়ে থাকে। কেউ কেউ অফিসে গিয়ে ঝিমাতে থাকেন। কিছু কিছু ক্ষেত্রে ঘুম নষ্ট করার  জন্য দায়ী প্রতিদিনের খাবার। আসুন জেনে নেই এমন কিছু খাবার সম্পর্কে।

বেশি প্রোটিন সমৃদ্ধ খাবার

বেশি পরিমাণে প্রোটিন খেলে ঠিক মতো ঘুম আসে না। মাংস, ডাল, চর্বি জাতীয় খাবার হজম হতে বেশি সময় নিয়ে থাকে। তাছাড়া প্রোটিন শরীরে প্রচুর এনার্জি তৈরি করে। এতে শরীর শান্ত হওয়ার পরিবর্তে উত্তেজিত হয়। তাই রাতে এসব খাবার পরিমাণ মত খাবেন।

গ্রিন টি

ঘুমের আগে যদি আপনি এককাপ গ্রিন টি খান তবে আর দেখতে হবে না। সেই রাতে আপনাকে না ঘুমিয়েই কাটাতে হবে। এর জন্য দায়ী গ্রিন টিতে থাকা রাসায়নিক উপাদান। তাই রাতে গ্রিন টি খাওয়া থেকে বিরত থাকুন।

কফি

সারাদিনে অতিরিক্ত কফি কিংবা খেলে তা আপনার ঘুমের বারোটা বাজাবে। কফির অ্যাসিডিক উপাদান আপনার মস্তিষ্ককে সজাগ রেখে ঘুম তাড়িয়ে দিয়ে থাকে।

অতিরিক্ত মশলাযুক্ত খাবার

মশলাদার খাবার দ্রুত হজম হয় না, ফলে গ্যাস্ট্রিকের সমস্যা হয়। তাই নির্বিঘ্ন ঘুম চাইলে রাতে অতিরিক্ত মশলাযুক্ত খাবার এড়িয়ে চলুন।

চিনি

বিভিন্ন রকম খাবারে প্রসেস করা যেসব চিনি ব্যবহার করা হয় তা রক্তে মিশে দ্রুত শক্তি সরবরাহ করে ঠিকই কিন্তু এর কার্যকারিতাও খুব দ্রুত শেষ হয়। যে কারণে রাতে ঘুম ভেঙে যাওয়া খুব স্বাভাবিক ব্যাপার।

মিষ্টি

রাতের খাওয়া শেষে মিষ্টি খেলে রক্তে শর্করার মাত্রা বেড়ে গিয়ে শরীরে শিথিলতা আসে, ওজনও বাড়ে এবং ঘুমের ব্যাঘাত ঘটায়।

চকলেট

যত মজার খাবারই হোক, ঘুমের আগে চকলেট একদমই নয়। কারণ চকলেট ঘুমের জন্য ক্ষতিকর। ডার্ক চকলেটে ক্যাফেইন থাকে, তাই ঘুমের আগে এটি খেলে ঘুম আসতে দেরি হবেই।

কোমল পানীয়

কোমল পানীয় শরীরের রক্ত চলাচল বাধাগ্রস্ত করে। কোমল পানীয়র অতিরিক্ত চিনি ও গ্যাসীয় উপাদান ঘুমের সাইকেল ও ঘুম উদ্রেককারী হরমোনের উৎপাদন বাধাগ্রস্ত করে থাকে।