• সোমবার, মার্চ ৩০, ২০২০
  • সর্বশেষ আপডেট : ০১:০৫ দুপুর

ডেটিং অ্যাপ ও সাইটের কারণে ভাঙছে সংসার

  • প্রকাশিত ১২:৪৯ দুপুর জানুয়ারী ১৬, ২০২০
ডেটিং-অনলাইন
প্রতীকী ছবি পিক্সাবে

এমন একটি ডেটিং ওয়েবসাইটের স্লোগান, ‘জীবন ছোট, একটি প্রেম করুন’

সাম্প্রতিককালে তরুণ-তরুণীরা স্রেফ মজার ছলে অথবা তাদের ভালোবাসার মানুষ খুঁজে পেতে ডেটিং অ্যাপস বা সাইটের দ্বারস্থ হচ্ছেন। তবে এই ডেটিং অ্যাপস বা সাইটগুলোর নিরাপত্তার বিষয়টি প্রশ্নবিদ্ধ। নতুন এক গবেষণায় দেখা গেছে, এসব অ্যাপসের ব্যবহার হ্যাকিংয়ের ঝুঁকি বাড়ায়। তাছাড়া, ব্যবহারকারীদের বিস্তারিত তথ্য প্রকাশ করে অনেক সময় এসব মাধ্যম অনেক সময় বিপদের কারণ হয়ে উঠতে পারে। 

এছাড়াও, এসব সাইট নিজেরাই নিজেদেরকে “চিটিং সাইট” বলে থাকে। এমনই একটি সাইট  অ্যাশলে ম্যাডিসন ডট কম৷ কানাডার ওয়েবসাইট অ্যাশলে ম্যাডিসন প্রতিষ্ঠিত এই সাইটের মূল লক্ষ্যই হচ্ছে, মানুষকে পরকীয়ার সঙ্গী খুঁজে দেওয়া। নির্দিষ্ট অর্থের বিনিময়ে তাদের সদস্য হয়ে খোঁজা যায় পরকীয়ার পছন্দসই সঙ্গী। 

অ্যাশলে ম্যাডিসনের স্লোগান হচ্ছে, ‘‘জীবন ছোট, প্রেম করুন।’’

অনলাইনে দিনদিন বাড়ছে এমন চিটিং সাইটের সংখ্যা। ফলে ক্রমবর্ধমান হারে বাড়ছে পরকীয়া। ফলে কলহ দেখা দিচ্ছে দাম্পত্য জীবনে। বাড়ছে সঙ্গীর সঙ্গে প্রতারণার মাত্রা। লাখ লাখ মানুষের গন্তব্য এখন ডেটিং ওয়েবসাইট।     

এই ধরনের একটি ওয়েবসাইটের প্রতিষ্ঠাতা নোয়েল বাইডারম্যান বলেন, আমাকে এমন কোনো সমাজ দেখাতে পারবেন না, যেখানে বিশ্বাসভঙ্গের ঘটনা ঘটে না।

বিষয়টি সম্পর্কে যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব ওয়াশিংটনের সমাজবিজ্ঞানের প্রফেসর পিপার স্কুয়ার্জ বলেছেন, আমার ধারণা, কিছু মানুষ তাদের সম্পর্কের বাইরে যৌনতা কামনা করে। কিন্তু বিষয়টি সম্পর্কে তাদের কোনো ধারণা থাকে না। তাদেরকে পথ দেখাচ্ছে এসব সাইট।