• বুধবার, এপ্রিল ০১, ২০২০
  • সর্বশেষ আপডেট : ০৫:২৬ সন্ধ্যা

ভালোবেসে সখী নিভৃতে যতনে..

  • প্রকাশিত ১২:২৮ দুপুর ফেব্রুয়ারি ১৪, ২০২০
ভালোবাসা দিবস
মেহেদী হাসান/ঢাকা ট্রিবিউন

বসন্তের এই মাতাল সমীরণে সিক্ত বিশেষ  দিনে প্রিয় মানুষের সান্নিধ্যে মুখরিত রাজধানীসহ সারাদেশ

“ভালোবেসে সখী নিভৃতে যতনে আমার নামটি লিখ তোমার মনেরও মন্দিরে

আমার পরাণে যে গান বাজিছে তাহার তালটি শিখো তোমার চরণ মঞ্জিরে”

কবি পরানে কী তাল সেই সময়ে বেজে উঠেছিল তা অজানা হলেও ভালোবাসা এমন একটি স্বর্গীয় এক অনুভূতি যা পৃথিবীর সূচনালগ্ন থেকে আজও টিকে রয়েছে আপন মহিমায়। এমনকি বিশ্বের সকল প্রেমিক জুটির জন্য নির্ধারণ করা হয়েছে একটি বিশেষ দিন,  ভালোবাসা দিবস হিসেবে খ্যাত বিশেষ এ দিনটিই উদযাপন করা হচ্ছে আজ, ১৪ ফেব্রুয়ারি।

জেনে নেওয়া যাক এই কীভাবে এই দিনটির আবির্ভাব। সময়টা ২৬৯ সাল, ইতালির রোমে তখন ক্লডিয়াসের শাসনামল চলছে। যার কারণে বেশ কয়েকটি রক্তক্ষয়ী যুদ্ধ হয়ে যায় । তাই ঐ সময়ে তরুণেরা সম্রাটের সৈন্য বাহিনীতে যোগ দিতে ইচ্ছা হারিয়ে ফেলে আর সম্রাট ধরে নেয় পরিবার ও ভালবাসার বন্ধনে আবদ্ধ হওয়াই এর মূল কারণ। তাই নিষেধাঞ্জা জারি করে দিলেন তিনি সব ধরনের বিযের উপর  সেন্ট ভ্যালেনতিনাস নামের ধর্মযাজককেও গ্রেফতার করলেন। মূলত এই ভ্যালেনতিনাসের নাম থেকেই এসেছে ভ্যালেনটাইন শব্দের প্রচলন।

ভ্যালেনতিনাসকে দেখাশোনা করতেন জেলের এক কারারক্ষীর মেয়ে। বিচারকের নির্দেষ অনুযায়ী ঐ দিনই তাকে হত্যা করা হয়, দিনটি ছিল ১৪ ফেব্রুয়ারি । হত্যার আগ দিয়ে তিনি মেয়ে টিকে  লাভ ফ্রম ইওর ভ্যালেনটাইন   লিখে একটি চিরকুট লিখেন । এই জন্যেই এই দিনটি বর্তমানে ভ্যালেনটাইন ডে বা ভালোবাসার দিন হিসেবেই স্বীকৃতি পেয়েছে ।

বর্তমানে বাংলাদেশেও  তরুণ প্রজন্ম তাদের ভালোবাসার এই দিনটি উদযাপন করছে পুরো পৃথিবীর সাথে তাল মিলিয়ে ব্যাপক আনন্দ-উদ্দীপনার সাথে। ব্যস্ত এই সময়ে এই একটি দিন যদি শুধু ভালোবাসার মানুষটির সাথে একটু বিশেষ ভাবে কাটানো যায় তবে মন্দ কি।

ভালো লাগার মানুষটিকে বলি বলি করেও হয়তো যারা জানাতে পারছিল না মনের কথাটা,তাদের জন্যে তো ১৪ ফেব্রুয়ারি একটি বিশেষ দিন। আর যারা আগে থেকেই বলে ফেলেছেন তাদের জন্যেও দিনটি ভীষণ গুরুত্বপূর্ণ ।

বিশেষ এই দিনটিতে সকাল থেকে শুরু করে সারাদিন লাল গোলাপ হাতে প্রিয় মানুষের সান্নিধ্যে মুখরিত হয়ে উঠেছে রাজধানীসহ সারাদেশ। শহরের বিশেষ বিশেষ স্থান গুলোতে যে প্রেমিক যুগলকেই দেখা যাবে প্রিয় মানুষের হাতে হাত রেখে ঘুরতে তাতো বলাই বাহুল্য ।

 প্রকৃতি যেন তার রূপের ডালা সাজিয়ে অপেক্ষা করছে পৃথিবীর সকল ভালোবাসাকে স্বাগত জানাতে।