• সোমবার, এপ্রিল ০৬, ২০২০
  • সর্বশেষ আপডেট : ০৪:২৬ বিকেল

টাক পড়া রোধে ৩ খাবার

  • প্রকাশিত ০৬:৫৮ সন্ধ্যা ফেব্রুয়ারি ১৫, ২০২০
টাক
সংগৃহীত

তিনটি খাবার চুল পড়া কমিয়ে টাকের হাত থেকে মুক্তি দিতে পারে

চুল পড়তে পড়তে একটি সময় শুরু হয় টাক পড়া। আর এই টাক পড়া রোধে অনেকেই নানা ধরনের ওষুধ ব্যবহার করে থাকেন। কিন্তু অনেক সময় তাতে উপকার মেলে না। তাই চুল পড়া কমাতে বেছে নেওয়া যেতে পারে প্রাকৃতিক উপায়। খাদ্য তালিকায় পরিমিত পরিমাণে স্বাস্থ্যকর খাবার চুল পড়ার মূল সমস্যাটি দূর করতে পারে। 

এক্ষেত্রে তিনটি খাবার চুল পড়া কমিয়ে টাকের হাত থেকে মুক্তি দিতে পারে-

গাজর

রোগপ্রতিরোধ ক্ষমতা উন্নত করা থেকে শুরু করে আমাদের চুল ও ত্বকের যত্নে গাজরের তুলনা নেই। গাজরে রয়েছে প্রচুর পরিমাণে বেটা ক্যারোটিন এবং ভিটামিন এ। ভিটামিন এ চুলের গোড়ায় এক ধরনের প্রাকৃতিক তেল উৎপন্ন করে যা চুলকে উজ্জ্বল, চকচকে করে। বেটা ক্যারোটিন চুলের গোড়া মজবুত করে। সুতরাং, প্রতিদিন খাদ্য তালিকায় গাজর রাখলে চুল পড়া অনেকটাই নিয়ন্ত্রণ করা যাবে। 

মাছ

মাছ খেতে একদমই পছন্দ করেন না? এটিও হতে পারে আপনার চুল পড়ার কারণ। বিশেষ করে সামুদ্রিক মাছ চুল পড়া রোধের সবচেয়ে কার্যকর খাদ্য। যেসব মাছে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড রয়েছে, সেসব মাছ রাখুন খাদ্যতালিকায়। সপ্তাহে মাত্র তিন-চার দিন ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ মাছ খান। চুল পড়া অনেক কমে যাবে। 

শাকসবজি

পাতা জাতীয় শাকসবজি যেমন-পালং শাক, বাঁধাকপি, ব্রকলি ইত্যাদি ভিটামিন, মিনারেলস (খনিজ) এবং অ্যান্টিঅক্সিডেন্টের সবচেয়ে ভালো উৎস। তাই এগুলো প্রতিদিনের খাদ্যতালিকায় রাখুন। এসব সবুজ শাকসবজি চুলের গোড়া মজবুত করতে সহায়তা করে। চুল পড়ার মাত্রা নিজে থেকেই অনেকটা নিয়ন্ত্রণে চলে আসবে।