• রবিবার, মার্চ ২৯, ২০২০
  • সর্বশেষ আপডেট : ০৯:৪০ রাত

প্লাস্টিকের বদলে বাঁশের বোতল!

  • প্রকাশিত ০৩:৫৮ বিকেল মার্চ ২, ২০২০
বাঁশ
সংগৃহীত

প্লাস্টিকের ব্যবহার সম্পূর্ণ বন্ধ করতেই এ অভিনব পানির বোতল উদ্ভাবন করেছে সিকিমের শহর ল্যাচেন

প্লাস্টিকের ব্যবহার সম্পূর্ণ বন্ধ করতে বাঁশের তৈরি একধরনের অভিনব পানির বোতল উদ্ভাবন করেছে ভারতের সিকিম রাজ্যের শহর ল্যাচেন। 

প্লাস্টিকের প্রক্রিয়াজাত পানির বোতলের ব্যবহার রোধে এবং এধরনের পানির বোতলের বিকল্প হিসেবে অভিনব বোতলটি উদ্ভাবন করা হয়েছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে ভারতীয় সংবাদ মাধ্যম ইন্ডিয়া টাইমস।

ইন্ডিয়া টাইমসের ওই প্রতিবেদনে বলা হয়েছে, প্রতিবছর কয়েক লাখ ভ্রমণপিপাসু ভারতের অনন্য সুন্দর এই শহরটির মনোরম প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করতে আসেন। এদেরমধ্যে অনেককেই যত্রতত্র পানির বোতল ফেলে দিতে দেখা যায়। এই পরিস্থিতি মাথায় রেখেই আসাম থেকে বাঁশের বোতল তৈরির নির্দেশ দেন সিকিমের মন্ত্রী হিসনে লাছুংপা।

এর আগে ১৯৯৮ সালে প্রথমবারের মতো প্লাস্টিকের পানির বোতল নিষিদ্ধ করতে পদক্ষেপ নেয় সিকিম। এরপর ২০১৬ সালে রাজ্যটির সরকারি অফিসগুলোতে প্লাস্টিকের বোতল ব্যবহারে নিষেধাজ্ঞা দেওয়া হয়।

এদিকে, প্লাস্টিকের বোতলের ব্যবহার ঠেকাতে ল্যাচেনে বেড়াতে আসা দর্শনার্থীদের গাড়ি আটকিয়ে বেশ কয়েকবার তল্লাশিও করা হয় বলেও ওই প্রতিবেদনটিতে বলা হয়েছে।

প্রতিবেদন অনুযায়ী, প্রাথমিকভাবে ১০০০ হাজার বাঁশের বোতল বানানোর নির্দেশ দেওয়া হয়। পরবর্তীতে আরও বাড়ানো হবে বোতলের সংখ্যা। এরপর বিস্কুটের প্যাকেটও নিষিদ্ধ করার পরিকল্পনা রয়েছে।