• রবিবার, মে ০৯, ২০২১
  • সর্বশেষ আপডেট : ১১:৩১ সকাল

জমে উঠেছে ‘দেশজের’ ঈদ অনলাইন বিকিকিনি

  • প্রকাশিত ০৭:১৩ রাত মে ১, ২০২১
দেশজ ক্রাফটস

"দেশজ ক্রাফটস বিশ্বে দেশের ঐতিহ্য"-এই শ্লোগানকে সাথী করে দেশীয় পণ্য এবং দেশীয় নবীন-প্রবীণ উদ্যোক্তাদের নিয়ে গতবছর ডিসেম্বর থেকে কাজ করছে দেশজ ক্রাফটস

গত ২৩ এপ্রিল থেকে “দেশজ ক্রাফটসে” প্রতিদিন চলছে ঈদের জমজমাট বেচাকেনা। বেচাকেনা চলবে চাঁদ রাত পর্যন্ত । 

দেশজ ক্রাফটস-এর ই-কমার্স নিবন্ধিত মেম্বাররা এই সুযোগ পাচ্ছেন। দেশীয় পণ্যের বিপণনে অনলাইন প্ল্যাটফর্মকে সূক্ষ্মভাবে কাজে লাগাচ্ছে প্রতিষ্ঠানটি। ফেসবুক, ইউটিউব এবং ই-কমার্সে এক যোগে চলছে এই আয়োজন। 

অনলাইন বেচাকেনায় বাটিক, ব্লক, হ্যান্ড পেইন্ট, শতরঞ্জি, জামদানি, সিল্ক, তাঁত, নানান স্বাদের আচার, থ্রি পিস, শাড়ি, পাঞ্জাবি, বেড কভার, পার্ল, জুয়েলারির সম্ভার বসেছে। চলছে ফ্রি ডেলিভারি,  ডিস্কাউন্ট ও  ক্যাশব্যাক অফার। 

কিশোরগঞ্জ থেকে হ্যান্ড পেইন্ট নিয়ে কাজ করছেন কামরুন নাহার। গরমে আরামদায়ক কাপড়ে নিজস্ব থিমে কাজ করছেন তিনি। জামা, শাড়ি আর পাঞ্জাবিতে কখনো পদ্ম, কখনো গোলাপ বাগান, পাহাড় কিংবা সুন্দর চিন্তা-চেতনার আঁকাআঁকি করেন তিনি ।

পার্ল নিয়ে কাজ করছেন অ্যামেজিং কিডস অ্যান্ড মমস স্টোরের রোকসানা কবির কুয়াশা, লাইভে অংশ নিয়ে  বিদেশ থেকে অর্ডার পান। কাস্টমাইজ অর্ডারও প্রচুর পাচ্ছেন। 

এছাড়া দেশজে আছেন যশোরের সিল্ক সম্ভার নিয়ে কাজ করা সোহেলি শারমিন, রংপুরের শতরঞ্জি নিয়ে চিটাগাং থেকে কাজ করছেন হীরম, রাঙ্গামাটি থেকে আদিবাসী গহনা, কাপড়, ব্যাগ নিয়ে সানজিদা, গাজীপুর থেকে দেশীয় খাদ্য পণ্য, গুড়, ছাই নিয়ে আছেন বিপাশা। প্ল্যান্ট হ্যাঙ্গার নিয়ে আছেন উম্মে মিরা এবং তার দুই বোন, ঐতিহ্যবাহী নকশি কাঁথা নিয়ে কামরুন নেসা পলি, রিকশা পেইন্ট নিয়ে ক্রিয়েটিভ কাজ করছেন ড চিং চিং এবং আরও অনেকে । 

কীভাবে এই পরিকল্পনা নিলেন এমন প্রশ্নে  দেশজের কর্ণধার নিশাত মাসফিকা বলেন, “আসলে ঈদের এই আয়োজন নিয়ে বলতে গেলে আমি কোথা থেকে সাহস পেলাম তা বলতে হবে। ফেব্রুয়ারিতে সফল বসন্ত মেলার আয়োজনের পর ধানমন্ডিতে বৈশাখী মেলা করার সকল কাজ যখন সম্পন্ন তখন আসে লকডাউন ঘোষণা। চিন্তিত হয়ে যাই। এদিকে আমাদের উদ্যোক্তারা চাঙ্গা,পণ্য সংগ্রহ করে সবাই মেলার জন্য প্রস্তুত, কিন্তু মৃত্যু হার বেড়ে যাওয়ায় লকডাউন ঘোষণায় সবাই খুব ভেঙে পড়ে।” 

“কিন্তু সরকারি ঘোষণায় ডেলিভারি সিস্টেম চালু রাখায় দেশজ ক্রাফটস অনলাইনে বৈশাখী মেলার পরিকল্পনা করার সাহস করে এবং সফল হয়। কারণ, আমাদের উদ্যোক্তারা তাদের পুঁজি তুলে লাভ করতে পেরেছেন এই মেলা থেকেই। অনলাইনে বৈশাখী মেলা ছিল ৫ এপ্রিল থেকে ১০ এপ্রিল পর্যন্ত।” 

তিনি আরও বলেন, “অনলাইন মেলায় অংশ নিতে গিয়ে আমরা আমাদের উদ্যোক্তাদের যেভাবে প্রস্তুত করেছি, চেষ্টা করেছি এটার ফসল ঈদের বিকিকিনি পর্ব। পণ্যের ছবি তোলা, মেলার জন্য পণ্য নির্বাচন করা, বিবরণ লেখা, মেইল করা ইত্যাদির সাথে লাইভ বাটন খুঁজে নেওয়া, লাইভে ক্যাজুয়াল থেকে ভিন্ন রকম পরিস্থিতি মোকাবিলা করা, নিজেকে ব্র‍্যান্ডিং করা সবই অনলাইনে উনাদের শেখানো হয়েছে।” 

দেশজের ট্রেইনার তাহমিনা তানিয়া বলেন, "জীবনে এক মিনিট লাইভ করেননি এমন ব্যক্তিরা এক ঘণ্টা ধরে লাইভ করেছেন। এদের সাবলীল আচরণ দেখে আমি বিস্মিত। আমি ভীষণ আশাবাদী। সেই অভিজ্ঞতা থেকে ঈদে তাই আবার ও ঈদ বিকিকিনির পর্ব করেছি। যাতে আমাদের উদ্যোক্তারা হাল ছেড়ে না দেন । যে কোনো পরিস্থিতি যেন মোকাবেলা করতে পারেন।"  

"দেশজ ক্রাফটস বিশ্বে দেশের ঐতিহ্য"-এই শ্লোগানকে সাথী করে দেশীয় পণ্য এবং দেশীয় নবীন-প্রবীণ উদ্যোক্তাদের নিয়ে গতবছর ডিসেম্বর থেকে কাজ করছে দেশজ ক্রাফটস ।

50
Facebook 50
blogger sharing button blogger
buffer sharing button buffer
diaspora sharing button diaspora
digg sharing button digg
douban sharing button douban
email sharing button email
evernote sharing button evernote
flipboard sharing button flipboard
pocket sharing button getpocket
github sharing button github
gmail sharing button gmail
googlebookmarks sharing button googlebookmarks
hackernews sharing button hackernews
instapaper sharing button instapaper
line sharing button line
linkedin sharing button linkedin
livejournal sharing button livejournal
mailru sharing button mailru
medium sharing button medium
meneame sharing button meneame
messenger sharing button messenger
odnoklassniki sharing button odnoklassniki
pinterest sharing button pinterest
print sharing button print
qzone sharing button qzone
reddit sharing button reddit
refind sharing button refind
renren sharing button renren
skype sharing button skype
snapchat sharing button snapchat
surfingbird sharing button surfingbird
telegram sharing button telegram
tumblr sharing button tumblr
twitter sharing button twitter
vk sharing button vk
wechat sharing button wechat
weibo sharing button weibo
whatsapp sharing button whatsapp
wordpress sharing button wordpress
xing sharing button xing
yahoomail sharing button yahoomail