Friday, May 31, 2024

সেকশন

English
Dhaka Tribune

আমের নতুন জাত উদ্ভাবন করলেন বাংলাদেশি বিজ্ঞানীরা

নতুন জাতের এই আমটি সুস্বাদু ও কৃষকদের জন্য লাভজনক হবে বলে জানান সংশ্লিষ্টরা

আপডেট : ২৭ জুলাই ২০২০, ১০:৪৬ পিএম

আমের রাজধানী চাঁপাইনবাবগঞ্জের আঞ্চলিক উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্রের বিজ্ঞানীরা নতুন একটি আমের জাত উদ্ভাবন করেছেন।তারা জানান, এই জাতটিই দেশের প্রথম এবং একমাত্র রঙিন সংকর জাতের আম। এই আমের বাণিজ্যিক সম্ভাবনা নিয়েও আশাবাদী সংশ্লিষ্টরা।

এই আম উদ্ভাবন গবেষণার নেতৃত্ব দিয়েছেন জেলার আঞ্চলিক উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্রের বিজ্ঞানী ও প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. জমির উদ্দিন।

তিনি জানান, ২০০৫ সালে উদ্ভাবিত বারি আম-৩ ও যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা থেকে সংগৃহীত পালমারের (পালমার যুক্তরাষ্ট্রের একটি রঙিন আমের জাত) সংকরায়নে দীর্ঘ গবেষণার পর এই সাফল্য পেয়েছেন তারা। এখনও আমটির নামকরণ করা হয়নি।   

ড. জমির ঢাকা ট্রিবিউনকে বলেন, ‘‘দীর্ঘদিন ধরইে চাষিদের চাহিদা ছিলো বিদেশে রপ্তানিযোগ্য রঙিন আমের। দীর্ঘ ১৪ বছরের গবেষণার পর আমরা সেই কাঙ্খিত লক্ষে পৌঁছাতে পেরেছি। পেরেছি চাষিদের চাহিদা পূরণ করতে।’’

তিনি আরও বলেন, ‘‘আগস্ট মাসের শুরুতে যখন বাজারে ভালো জাতের আমের সঙ্কট দেখা দেয়, তখন বাজারে পাওয়া যাবে এই আম।’’

আম গবেষকদের দাবি, লম্বাটে ও মাঝারি আকৃতির এই আমটি উচ্চ ফলনশীল। গড় ওজন ২২০ গ্রাম। মিষ্টতা ২১% এবং খাওয়ার যোগ্য অংশ ৭৪.৬৭%। পাকা ফলের ত্বকের রং লাল বা মেরুন। শাঁস গাঢ় কমলা রংয়ের, রসালো এবং আশঁবিহীন। রোগ ও পোকামাকড়ের উপদ্রব তেমন নেই এবং এর সংরক্ষণকাল আটদিন।

আম গবেষকরা আরও বলছেন, রঙিন এই জাত অবমুক্ত হলে, সুযোগ তৈরি হবে বিদেশে রপ্তানরিও। পাশাপাশি নাবী জাত হওয়ায়, এই আমের স্থানীয় বাজারমূল্য নিয়েও আশাবাদী আম গবেষকরা।

বিজ্ঞানী ড. জমির উদ্দিন আরও জানান,‘‘দেশীয় বাণিজ্যিক জাত গোপালভোগ, ক্ষিরসাপাত, ল্যাংড়া, ফজলি, আম্রপালি অত্যন্ত সুস্বাদু হলেও; এই জাতগুলো পোকামাকড়ের প্রতি সংবেদনশীল এবং রং বিহীন। ফলে বিদেশের বাজারে এগুলোর তেমন চাহিদা নেই।

চাঁপাইনবাবগঞ্জ আঞ্চলিক উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্রের বিজ্ঞানীরা জানান,‘‘ইতোমধ্যে ‘বারি-১৩’ নামে নামকরণের প্রস্তাব করা হয়েছে এই জাতটির। আগামী দুই তিন মাসের মধ্যেই অবমুক্ত হলে চলতি বছরই শুরু হবে এর বাণিজ্যিক সম্প্রসারণে চারা তৈরির কাজ।’’

দেশে বারি উদ্ভাবিত আমের ১২টি জাতের মধ্যে চাঁপাইনবাবগঞ্জ আঞ্চলিক উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্র থেকে এখন পর্যন্ত ৯টি নতুন জাতের আম উদ্ভাবন করেছেন এখানকার বিজ্ঞানীরা।   

দেশে বারি উদ্ভাবিত আমের ১২টি জাতের মধ্যে এখন পর্যন্ত ৯টি নতুন জাতের আম উদ্ভাবন করেছেন চাঁপাইনবাবগঞ্জ আঞ্চলিক উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্রের  বিজ্ঞানীরা।  

About

Popular Links