Tuesday, May 21, 2024

সেকশন

English
Dhaka Tribune

নাসার মহাকাশযান থেকে উপচে পড়ছে পাথরের নমুনা!

সৌরমণ্ডল গঠন কীভাবে হয়েছিল সেটিই বুঝতে পাথরগুলোর নমুনা সংগ্রহ করা হয়

আপডেট : ২৫ অক্টোবর ২০২০, ০২:৫৯ পিএম

পৃথিবী থেকে কয়েক কোটি কিলোমিটার দূরের এক গ্রহাণু থেকে পাথরের খণ্ড সংগ্রহ করার জন্য অসিরিক্স-রেক্স নামে একটি মহাকাশযান পাঠিয়েছিল নাসা। বেশি পাথরের নমুনা সংগ্রহ করায় যানটি থেকে উপচে পড়ে মহাকাশে ছড়িয়ে পড়ছে পাথরের নমুনাগুলো।

বিবিসি এক প্রতিবেদনে অসিরিক্স-রেক্স-এর কর্মকর্তাদের উদ্ধৃতি তুলে ধরে জানিয়েছে, নভোযানটি “বেন্নু” নামে এক গ্রহাণুতে অবতরণ করে পাথর সংগ্রহ করে। সৌরমণ্ডল গঠন কীভাবে হয়েছিল সেটিই বুঝতে পাথরগুলোর নমুনা সংগ্রহ করা হয়। ২০২৩ সাল নাগাদ এ মহাকাশযানটি পৃথিবীতে ফেরত আসার কথা ছিল। 

কর্মকর্তারা জানিয়েছেন, নভোযানটি যেসব ছবি পাঠিয়েছে তাতে দেখা যাচ্ছে, একটি পাথরখণ্ডের বেরিয়ে থাকার কারণে নমুনা সংগ্রহ করা ঘরগুলোর দরজা সামান্য ফাঁক হয়ে আছে এবং সেখান থেকে নমুনার অংশ ছিটকে বাইরে বেরিয়ে যাচ্ছে।

মিশন টিম জানাচ্ছে, যে যন্ত্র দিয়ে পাথরের খণ্ডগুলো সংগ্রহ করা হয়েছিল, হয়ত পরিমাণ বেশি হয়ে যাওয়ায় কিছু প্রস্তরখণ্ড সেই যন্ত্রের ঢাকনার মাঝখানে সম্ভবত আটকে পড়েছে। এর ফলে প্রস্তরখণ্ডগুলো যন্ত্র থেকে আবার মহাকাশে ছড়িয়ে যাচ্ছে। এসব পাথরের খণ্ডগুলো নিরাপদে একটি ক্যাপসুলে ঢোকানো যায় কি না, সেই উপায় বের করার চেষ্টা করছে নাসার বিজ্ঞানীরা।

About

Popular Links