Friday, May 24, 2024

সেকশন

English
Dhaka Tribune

চাঁদেও পানি আছে, জানালো নাসা

সাহারা মরুভূমির মাটিতে যতটুকু পানি আছে তার পরিমাণও চাঁদের মাটিতে থাকা পানির ১০০ গুণ

আপডেট : ২৮ অক্টোবর ২০২০, ১১:৫০ এএম

চাঁদের মাটিতে যে পানি আছে তা “সুস্পষ্টভাবে” নিশ্চিত করেছে মার্কিন মহাকাশ সংস্থা নাসা। নাসা নিশ্চিত করেছে যে পৃথিবী থেকে আমরা চাঁদের যে দিকটা দেখতে পাই - তার উপরিতলে (সারফেস) পানি অণুর অস্তিত্ব আছে।

নেচার এ্যাস্ট্রনমি নামে একটি বিজ্ঞান বিষয়ক সাময়িকীর এক নিবন্ধে এ আবিষ্কারটির কথা জানিয়েছে নাসার স্ট্রাটোস্ফেরিক অবজারভেটরি ফর ইনফ্রারেড এ্যাস্ট্রনমি (সোফিয়া) বিভাগ।

বিবিসির এক প্রতিবেদনে নাসা'র মহাকাশ-পদার্থবিজ্ঞান বিভাগের পরিচালক পল হার্টজের বরাতে বলা হয়েছে, "আমরা আগেই আভাস পেয়েছিলাম যে চাঁদের যে অংশে সূর্যের আলো পড়ে, সেখানে পানি থাকতে পারে, তবে এখন আমরা জানি যে হ্যাঁ, চাঁদের মাটিতে সত্যিই পানি আছে।" 

এর আগেও চন্দ্রপৃষ্ঠে কিছু হাইড্রোজেনের অস্তিত্ব পাওয়া গিয়েছিল, কিন্তু তা পানির আকারে আছে কিনা তা স্পষ্ট হয়নি। তবে এবার চাঁদের দক্ষিণ গোলার্ধে ক্লাভিয়াস নামে একটি জ্বালামুখে পানির অণুর উপস্থিতি পাওয়া গেছে। যদিও চাঁদের দুই মেরুর যে অংশগুলোতে কখনোই সূর্যের আলো পড়ে না- সেখানে জ্বালামুখগুলোতে বরফের অস্তিত্ব আগেই নিশ্চিত করেছিলেন বিজ্ঞানীরা।

তবে এ পানির পরিমাণ কতটুকু এ প্রসঙ্গে নাসার গডার্ড স্পেস ফ্লাইট সেন্টারের ফেলো কেসি হনিবল বলছেন, তাদের উপাত্ত থেকে দেখা যায়, এক ঘনমিটার চাঁদের মাটিতে প্রায় ১২ আউন্সের একটি বোতলের সমান পানি আছে। তুলনা হিসেবে বলা যায়, পৃথিবীতে সাহারা মরুভূমির মাটিতে যতটুকু পানি আছে তার পরিমাণও চাঁদের মাটিতে থাকা পানির ১০০ গুণ। 

বিজ্ঞানী জ্যাকব ব্লিচারের মতে, চাঁদে পানি কীভাবে সৃষ্টি হয়, চাঁদের বাতাসশূন্য পরিবেশে কীভাবে টিকে থাকতে পারে এগুলো নিয়ে বিস্তর গবেষণা প্রয়োজন। 


About

Popular Links