Saturday, May 25, 2024

সেকশন

English
Dhaka Tribune

পুরুষের যৌনক্ষমতাকে ক্ষতিগ্রস্থ করতে পারে করোনাভাইরাস

মার্কিন সংক্রামক রোগ বিশেষজ্ঞ ডা. ডেনা গ্যারিসন জানান করোনাভাইরাস সংক্রান্ত নতুন একটি গবেষণায় এ তথ্য পাওয়া গেছে

আপডেট : ০৮ ডিসেম্বর ২০২০, ০১:৫৯ পিএম

পুরুষের যৌনক্ষমতাকে ক্ষতিগ্রস্থ করতে পারে করোনাভাইরাস ট্রিবিউন ডেস্ক  করোনাভাইরাস মহামারিতে ক্ষতিগ্রস্ত হচ্ছে সারা বিশ্ব। ভাইরাসটি নিয়ে নিত্যনতুন সব গবেষণা হচ্ছে। বের হয়ে আসছে নানা তথ্য-উপাত্ত। এরই মধ্যে বিজ্ঞানীরা বলছেন, করোনাভাইরাস পুরুষের যৌনক্ষমতার দীর্ঘমেয়াদী ক্ষতি করতে পারে। 

মার্কিন সংক্রামক রোগ বিশেষজ্ঞ ডা. ডেনা গ্যারিসন এক সাক্ষাৎকারে সংবাদমাধ্যম এনবিসি’কে বলেন,  করোনাভাইরাসের কারণে পুরুষের দীর্ঘমেয়াদী ইরেক্টাইল ডিসফাংশন (লিঙ্গ শিথিলতাজনিত সমস্যা) হতে পারে। কারণ, পরীক্ষায় জানা গেছে এই ভাইরাস পুরুষের ভাস্কুলেচার টিস্যুতে সমস্যা করে।  

ডেনা গ্যারিসন আরও বলেন, “এটি সত্যি সত্যিই চিন্তার বিষয়। এই ভাইরাস শুধু আপনাকে মৃত্যুর দিকেই ঠেলে দিতে পারে না। পাশাপাশি লম্বা সময় ধরে ভোগাতে পারে।” 

করোনাভাইরাস সম্পর্কে সতর্ক করে দিয়ে তিনি জানান, নারীদের চেয়ে পুরুষের ক্ষেত্রে ভাইরাসটি বেশি ধ্বংসাত্মক। ভ্যাকসিন পুরোপুরি না আসা পর্যন্ত তাই স্বাস্থ্য সুরক্ষা সম্পর্কে সচেতন থাকতে হবে। এছাড়া করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার পর সুস্থ হওয়া অনেকেরই যৌনক্ষমতা কমে যেতে দেখা গেছে।   

তবে ইরেক্টাইল ডিসফাংশনই শুধু করোনাভাইরাসের দীর্ঘমেয়াদি ক্ষতি নয়। করোনাভাইরাস থেকে সেরে ওঠার পরেও দীর্ঘদিন ধরে মস্তিষ্ক, ফুসফুস, হৃদপিণ্ড ও কিডনির সমস্যায় ভুগতে হতে পারে রোগীকে।

About

Popular Links