Wednesday, May 22, 2024

সেকশন

English
Dhaka Tribune

কংক্রিটের চেয়েও শক্তিশালী প্লাস্টিকের বর্জ্য দিয়ে তৈরি ইট!

প্লাস্টিকের বর্জ্য থেকে তৈরি হওয়া ইট কংক্রিটের চেয়ে প্রায় পাঁচ থেকে সাতগুণ বেশি শক্তিশালী

আপডেট : ০৬ ফেব্রুয়ারি ২০২১, ০৫:৫৪ পিএম

প্লাস্টিক বর্জ্য থেকে বিল্ডিংয়ের উপকরণ তৈরি করে চমক সৃষ্টি করেছেন কেনিয়ার নাগরিক ম্যাটি এনজাম্বি। কংক্রিটের চেয়েও প্রায় পাঁচ থেকে সাতগুণ বেশি শক্তিশালী তার কারখানায় তৈরি  ইট, এমনটিই দাবি তার। 

জিজেঞ্জ মেকার্স নামক কারখানাটির প্রতিষ্ঠাতা ম্যটি যেন তার কথার সত্যতা প্রমাণ করতেই প্লাস্টিকের বর্জ্য থেকে তৈরি একটি ইট ছুঁড়ে মারেন ফুটপাতে। এতে খুব জোরে শব্দ হলেও, ইটটি ফাটে নি।

রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, প্রতিদিন বিভিন্ন ধরনের প্লাস্টিকের মিশ্রণ থেকে ১৫০০টি ইট তৈরি করা হয় তার কারখানায়।কংক্রিটের চেয়েও শক্তিশালী এসব ইট তৈরির জন্য প্যাকেজিং কারখানা থেকে বিনামূল্যে বর্জ্য পান ম্যাটি। তবে রিসাইকেল কিংবা পুনঃউৎপাদনের সঙ্গে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো কাছ থেকে প্লাস্টিক বর্জ্য কিনেই নেন তিনি।

নিজের মেশিনগুলোর ডিজাইন নিজেই করেছেন পেশায় মেটাল ইঞ্জিনিয়ার ম্যাটি। তিনি আরও জানিয়েছেন, ২০১৭ সালে কারখানাটি প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে এ পর্যন্ত ২০ টন বর্জ্য প্লাস্টিকের পুনর্ব্যবহার করেছেন ম্যাটি। তিনি আরও জানান, একটি বৃহত্তর উৎপাদন লাইন যুক্ত করার পরিকল্পনাও করছেন যা তার কাজে আরও তিনগুণ সক্ষমতা এনে দেবে।

প্লাস্টিক বর্জ্যের সঙ্গে বালু মিশিয়ে, আগুনে পুড়িয়ে তৈরি ইটগুলোর দাম ঘণত্ব ও রঙের ওপরও নির্ভর করে। প্লাস্টিক দূষণের সমস্যা সমাধানে সরকারের জন্য অপেক্ষা না করে কারখানাটি স্থাপন করেন বলে রয়টার্সের ওই প্রতিবেদনটিতে জানান ম্যাটি। 

 


About

Popular Links