Sunday, May 19, 2024

সেকশন

English
Dhaka Tribune

দিল্লি বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধু চেয়ার

সোমবার নয়াদিল্লিতে দিল্লি বিশ্ববিদ্যালয় ও আইসিসিআরের মধ্যে একটি সমঝোতা স্মারক সই হয়

আপডেট : ১৩ জুলাই ২০২১, ০৯:০৪ এএম

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে দিল্লি বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধু চেয়ার প্রতিষ্ঠা করা হবে। এজন্য সোমবার (১২ জুলাই) নয়াদিল্লিতে দিল্লি বিশ্ববিদ্যালয় ও ভারতীয় কাউন্সিল ফর কালচারাল রিলেশনের (আইসিসিআর) মধ্যে একটি সমঝোতা স্মারক সই হয়েছে।

২০২১ সালের মার্চে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফরকালে বঙ্গবন্ধুকে সম্মান জানিয়ে দিল্লি বিশ্ববিদ্যালয়ে চেয়ার প্রতিষ্ঠার সিদ্ধান্ত নেওয়া হয়।

সোমবার সন্ধ্যায় নয়াদিল্লির আজাদ ভবনে আইসিসিআরের একটি অনুষ্ঠানে আইসিসিআরের মহাপরিচালক দিনেশ কে পাটনায়েক ও দিল্লি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর পিসি জোশি এই স্মারকে সই করেন।

এ সময় বাংলাদেশের হাই কমিশনার মুহাম্মদ ইমরান, আইসিসিআরের সভাপতি বিনয় সহস্রবুদ্ধে, বাংলাদেশ হাই কমিশন ও ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 

ঢাকায় নিযুক্ত ভারতের হাইকমিশনার বিক্রম দোরাইস্বামি ভার্চুয়ালি এই অনুষ্ঠানে যোগ দেন। ভারতের পররাষ্ট্রসচিব হর্ষ বর্ধন শ্রিংলা এ উপলক্ষে একটি বার্তা পাঠিয়েছেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে আইসিসিআরের সভাপতি বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মতো অবিসংবাদিত নেতার স্মরণে দিল্লি বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধু চেয়ার প্রতিষ্ঠিত হলে আমরা গর্বিত হব।

About

Popular Links