Wednesday, May 22, 2024

সেকশন

English
Dhaka Tribune

কোরবানির পশুর চামড়া খাওয়ার প্রক্রিয়া

অন্যান্য মুসলিম দেশে কোরবানির পশুর চামড়া খেয়ে ফেলে বিধায় ট্যানারি শিল্প এতো প্রশার লাভ করেনি

আপডেট : ২১ জুলাই ২০২১, ০৯:৪৩ এএম

গত কয়েকবছর ধরে কোরবানির পশুর চামড়ার উপযুক্ত দাম ও সংরক্ষণের অভাবে বিপুল পরিমাণ চামড়া নষ্ট হয়। খাদ্যাভ্যাস পরিবর্তনের মাধ্যমে কোরবানির পশুর ভুঁড়ির মতো চামড়া অপচয় রোধ করা সম্ভব। মানুষের মধ্যে চামড়া খাওয়ার অভ্যাস গড়ে উঠেনি বলেই এদেশে এতো বিপুল পরিমাণ ট্যানারি শিল্প গড়ে উঠেছে। অন্যান্য মুসলিম দেশে কোরবানির পশুর চামড়া খেয়ে ফেলে বিধায় ট্যানারি শিল্প এতো প্রশার লাভ করেনি।

ইসলামিক দৃষ্টিতে গরু-ছাগলের চামড়া খাওয়া হালাল। আমাদের দেশের বরিশাল, পটুয়াখালী, বরগুনা এসব এলাকায় চামড়া খাওয়ার প্রচলন থাকলেও দেশের অধিকাংশ এলাকায় তা নেই। এছাড়া আফ্রিকা, মালয়েশিয়া, ইন্দোনেশিয়াতেও পশুর চামড়া খাওয়ার প্রচলন রয়েছে। ইন্দোনেশিয়া, মালয়েশিয়া এবং নাইজেরিয়ার মুসলমানরা গরুর চামড়া দিয়ে তৈরি খাবার খেয়ে থাকেন।

খাবার হিসেবে পশুর চামড়া মন্দ নয়। প্রতি ১০০ গ্রাম গরুর চামড়ায় ২২৫ গ্রাম ক্যালরি শক্তি থাকে। এই ১০০ গ্রাম চামড়ায় উপাদান হিসেবে ৪৭ গ্রাম প্রোটিন, ৭ গ্রাম কার্বোহাইড্রেট, ১ গ্রাম চর্বি, ০.০২ গ্রাম ফাইবার এবং ৪৫ গ্রাম পানি থাকে। এছাড়াও গরুর চামড়া সাধারণত জিলাটিন হিসেবে থাকে। এই জিলাটিন হাড় ও ত্বক গঠনের জন্য গুরুত্বপূর্ণ।

চামড়ার রন্ধন প্রক্রিয়া

চামড়ার রন্ধন প্রক্রিয়াও অনেক সহজ। প্রথমেই পশুর চামড়া এক থেকে দেড় ফিট সাইজের করে কেটে নিতে হবে। এরপর মেঝেতে রেখে চামড়ার উপরের অংশে গরম পানি ঢালতে হবে তারপর ষ্টীলের চামচ দিয়ে ঘষে চামড়ার পশমগুলো তুলে ফেলতে হবে। পশমগুলো তুলে ফেলার পর চামড়ার নিচের অংশ পরিস্কার করে ছোট ছোট সাইজের করে কেটে ফেলতে হবে। তারপর আবার ভালভাবে ধুয়ে সেদ্ধ করতে হবে।

সেদ্ধ হওয়ার পর মাংস রান্নার মতো করে প্রয়োজনীয় মশলা দিয়ে রান্না করতে হবে। একটি চামড়ায় ১০-১৫ কেজি কিংবা এর থেকেও বেশি মাংস পাওয়া যায়।


About

Popular Links