Saturday, May 25, 2024

সেকশন

English
Dhaka Tribune

রুপালি ইলিশ চেনার সহজ উপায়

সারাদেশের মানুষ চাঁদপুরের ইলিশের স্বাদ গ্রহণের জন্য অপেক্ষায় থাকেন

আপডেট : ২৭ জুলাই ২০২১, ১১:০৬ এএম

বাংলাদেশের জাতীয় মাছ ইলিশ। বাংলাদেশের ভৌগোলিক নির্দেশক বা জিআই পণ্য হিসেবে ২০১৭ সালে ইলিশ মাছ স্বীকৃতি পেয়েছে। কোন ইলিশ বেশি সুস্বাদু হবে, কোন ইলিশ নদীর কিংবা সমুদ্রের এসব নিয়ে চিন্তায় থাকেন কম বেশি সবাই। তবে রুপালি ইলিশের জন্য চাঁদপুর বিখ্যাত এটা সবাই জানে। এই জেলাকে “ইলিশের বাড়ি” হিসেবেই আখ্যায়িত করা হয়।

স্বাদের দিক দিয়ে চাঁদপুরের পদ্মা ও মেঘনার ইলিশের আছে বিশেষ সুনাম। সারাদেশের মানুষ চাঁদপুরের ইলিশের স্বাদ গ্রহণের জন্য অপেক্ষায় থাকেন। অনেকেই বাজার থেকে বা অনেকেই পরিচিতদের মাধ্যমে সংগ্রহ করেন চাঁদপুরের ইলিশ। আবার অনেকেই নিজে সশরীরে গিয়ে চাঁদপুরের ইলিশ কিনেন।

কিন্তু ইলিশ কিনতে গিয়ে অনেকেই শিকার হচ্ছেন প্রতারণার। চাঁদপুরের ইলিশ বলে বিক্রি করে দেয় ভোলা সন্দ্বীপ-হাতিয়াসহ উপকূলীয় অঞ্চলের ইলিশ। অধিকাংশ মানুষ নিজে সশরীরে গিয়েও এ ধরনের প্রতারণার শিকার হচ্ছেন। এমনকি তারা নিজেরাও জানেন না তারা প্রতারিত হচ্ছেন বা হয়েছেন।

ক্রেতাদের ইলিশ সম্পর্কে সুস্পষ্ট ধারণা না থাকার কারণেই এরকম প্রতারণার শিকার হচ্ছেন বলে দাবি চাঁদপুর মাছ ঘাটের বড় আড়তদারদের।

চাঁদপুর মাছ ঘাটের ক্ষুদ্র ব্যবসায়ী রাকিব হোসেন জানালেন দুই ইলিশের মধ্যে পার্থক্য। তিনি জানান, চাঁদপুরের ইলিশের গায়ে অনেকটা রুপালি আবরণ থাকে। এই জন্যই চাঁদপুরের ইলিশকে রুপালি ইলিশ বলা হয়।

তিনি আরও জানান, চাঁদপুরের ইলিশের চোখ থাকে কাল এবং গায়ে থাকে আঠালো পদার্থ। মাছে হাত দিলেই সেই পদার্থ লেগে যায়। আর মাছের বাকি শরীর থাকে সাদা।

রাকিব বলেন, "ভোলা সন্দ্বীপ-হাতিয়াসহ উপকূলীয় অঞ্চলের ইলিশের রঙ কিছুটা লালচে। চোখগুলোও থাকে লাল। এছাড়া গায়ে আঠালো বা পিচ্ছিল জাতীয় কোন পদার্থ থাকবে না। মাছের গায়ে হাত দিলেই সেটা বুঝা যাবে। মাছের মাথা থেকে লেজ বরাবর একটি লালচে আবরণ দেখা যায়।"

About

Popular Links