Sunday, May 19, 2024

সেকশন

English
Dhaka Tribune

কলের চেয়ে বোতলজাত পানি ৩,৫০০ গুণ খারাপ

গবেষকদের মতে, কলের পানি সরাসরি পান করা খারাপ কিন্তু বোতলজাত পানি পান করা স্বাস্থ্যের জন্য আরও খারাপ

আপডেট : ০৮ আগস্ট ২০২১, ০২:১৫ পিএম

সম্প্রতি স্পেনের “বার্সেলোনা ইন্সটিটিউট ফর গ্লোবাল হেলথ” (আইএসগ্লোবাল)-এর নেতৃত্বে করা এক গবেষণায় দেখা গেছে, পরিবেশের ওপর বোতলজাত পানি সাধারণ কলের পানির চেয়ে প্রায় ৩,৫০০ গুণ বেশি খারাপ প্রভাব ফেলে।

বার্সেলোনাতে কলের পানির গুণগত মান উন্নত হওয়ার পরেও বোতলজাত পানি হঠাৎ করে জনপ্রিয় হয়ে ওঠায় গবেষকেরা এই পরীক্ষা করেন। আর তাতেই উঠে এসেছে নানা চমকপ্রদ তথ্য।

গবেষকদের মতে, যদি শহরের সবাই বোতলজাত পানি পান করে তাহলে যে পরিমাণ প্রাকৃতিক সম্পদ খরচ হয় তা কলের পানি ব্যবহারের তুলনায় ৩,৫০০ গুণ বেশি। আর বছরে এই খরচের পরিমাণ ৮৩.৯ মিলিয়ন ডলার বা ৭১৩ কোটি টাকার সমান।

দ্য গার্ডিয়ানের এক প্রতিবেদনে ওই গবেষণার বরাতে বলা হয়েছে, বার্সেলোনার মতোই মার্কিন যুক্তরাষ্ট্রেও বোতলজাত পানি উৎপাদনের জন্য বছরে ১৭ মিলিয়ন ব্যারেল তেলের প্রয়োজন হয় যা দিয়ে প্লাস্টিকের বোতল বানানো হয়। এটি কলের পানির চেয়ে ৫০০ গুণ বেশি ক্ষতিকর।

অর্থাৎ বোতলজাত পানি শুধু পরিবেশই নয় স্বাস্থ্যের জন্যও ক্ষতিক্ষর বলে জানিয়েছেন গবেষকেরা।

তারা জানান, বোতলজাত পানি পরিষ্কার করা জন্য যে পদ্ধতি ব্যবহার করা হয় এর ফলে ট্রাইহলোমিথেনস (পানির টিএইচএম মাত্রা) সৃষ্টি হয় যা মূত্রাশয় ক্যান্সারের জন্য উচ্চ ঝুঁকিপূর্ণ।

গবেষণা দলের প্রধান এবং গ্লোবাল গবেষক ক্রিস্তিনা  ভিয়ানুয়েভা বলেন, “কলের পানি সরাসরি পান করা খারাপ কিন্তু বোতলজাত পানি পান করা স্বাস্থ্যের জন্য আরও খারাপ।”

তিনি আরও বলেন, “প্রস্তুতকারকরা এমনভাবে প্রচারণা চালিয়েছেন যে সবাই ভাবে বোতলজাত পানি স্বাস্থ্যের জন্য বেশি নিরাপদ। তাই এই ধারণা পালটানোর জন্য আমাদের আরও শক্ত হাতে আগাতে হবে।”

About

Popular Links