Wednesday, May 29, 2024

সেকশন

English
Dhaka Tribune

ডেটিংয়ে রামুর ‘ট্রিপল সেঞ্চুরি’!

একজন আইরিশ সন্ন্যাসী, একজন অভিনেত্রী, মডেল, একজন ইয়োগা শিক্ষক, কর্মী, রাজনীতিবিদসহ আরও অনেকে রয়েছে তার তালিকায়

আপডেট : ১৩ আগস্ট ২০২১, ০৩:০০ পিএম

ভারতের তামিলনাড়ুর অভিনেতা, পেশাদার নৃত্যশিল্পী এবং ফটোগ্রাফার সুন্দর রামু। গত কয়েক বছরে ৩৩৫ জন নারীর সঙ্গে ডেট করেছেন। কিন্তু তিনি বলেছেন, এখনও তার লক্ষ্য পূরণে ৩০টি ডেট কম বাকি। যদিও তিনি তালাকপ্রাপ্ত এবং রোমান্সের প্রতি বিরূপ নন। তার ডেটগুলো সব রোমান্টিকও নয়। এমনকি তার লক্ষ্য কেবল প্রেম খুঁজে পাওয়াও নয়। 

শুক্রবার (১৩ আগস্ট) ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

ওই প্রতিবেদনে বলা হয়েছে, এক দশক ধরে তিনি তামিল এবং মালায়ালাম চলচ্চিত্রে অভিনয় করছেন। এর আগে যুক্ত ছিলেন থিয়েটারের সঙ্গে। ২০১৫ সালের ১ জানুয়ারি তিনি এই “ডেটিং মিশনে” নামেন।

এ বিষয়ে এক সাক্ষাৎকারে রামু বলেন, “আমি একজন পরম রোমান্টিক। আমি প্রতিদিন ভালোবাসা খুঁজছি। কিন্তু ৩৬৫ ডেটের লক্ষ্য কোনো নারী খুঁজে পাওয়া নয়। আমি যা করার চেষ্টা করছি তা হল ভারতে নারীর অধিকার সম্পর্কে সচেতনতা বাড়ানো।”

রামু ডেট করেছেন বিভিন্ন পেশার-বিভিন্ন বয়সী নারীদের সঙ্গে। ছবি: সংগৃহীত

তিনি তার ফেসবুক পেজে সেই নারীদের গল্প বলেন যারা তার সঙ্গে ডেটে গিয়েছিল। এর মধ্যে তার ১০৫ বছর বয়সী দাদী, অ্যাপার্টমেন্ট ব্লক থেকে আবর্জনা সংগ্রহ করেন এমন একজন নারী, '৯০ দশকের এক আইরিশ সন্ন্যাসী, একজন অভিনেত্রী, মডেল, একজন ইয়োগা শিক্ষক, কর্মী, রাজনীতিবিদসহ আরও অনেকে রয়েছেন।

সুন্দর রামু বলেন, “আমি এমন একটি পরিবারে বড় হয়েছি যেখানে নারীদের সম্মান ও ভালো ব্যবহার করা হতো। আমি যে স্কুলে যেতাম, সেখানেও কোনো লিঙ্গবৈষম্য ছিল না। ছেলে ও মেয়েদের সেখানে আলাদা চোখে দেখা হতো না। কিন্তু আমি যখন বাইরের দুনিয়ায় পা ফেলতে শুরু করলাম, আস্তে আস্তে বুঝলাম এখানে লিঙ্গ বৈষম্য কত প্রকট! এটা আমার কাছে একটা বড় সাংস্কৃতিক ধাক্কা ছিল। ২০১২ সালের ডিসেম্বরে দিল্লীতে বাসে নির্মম গণধর্ষণের শিকার হন মাত্র ২৩ বছর বয়সী এক শিক্ষার্থী। সে ঘটনা তীব্রভাবে আন্দোলিত করেছিল আমাকে। বলা যায় সেটিই ছিল আমার জন্য টার্নিং পয়েন্ট। সে ঘটনা আমাকে দুমড়ে-মুচড়ে রেখে দেয়। রাতের পর রাত আমি ঘুমাতে পারিনি।”

ছুটি কাটাতে বাইরের দেশগুলোতে গেলে সেখানেও লোকজন প্রশ্ন করত, “ভারতীয়রা নারীদের সঙ্গে এমন খারাপ আচরণ করে কেন?”

রামুর ডেটের সঙ্গী হয়েছেন বৃদ্ধ নারীরাও। ছবি: সংগৃহীত

“আমরা সবসময় মনে করি যে এসব অন্যায়-অবক্ষয় শোধরানো অন্য কারও কাজ, যেমন সরকার বা এনজিওর। কিন্তু আমি ভাবতে লাগলাম কীভাবে নিজের অবস্থান থেকে আমি একটি পার্থক্য তৈরি করতে পারি? আর সেসময়ই তার মাথায় ৩৬৫ জন নারীকে ডেটের বুদ্ধি আসে।”

সুন্দর রামুকে ডেট করতে চাইলে নারীদেরকেই এগিয়ে আসতে হবে এবং রেস্তোরাঁর খাবারের দামও তারাই পরিশোধ করবেন।

প্রথমদিকের ডেটগুলো পরিচিতজনদের সঙ্গেই ছিল। ১০ম ডেট আসতে আসতে স্থানীয় সংবাদপ্রতিষ্ঠান তাকে নিয়ে প্রতিবেদন প্রচার করে। তখন থেকে তিনি বেশি করে আমন্ত্রণ পেতে থাকেন। মজার মজার উপাধিও মিলে যায় সুন্দরের যেমন “দ্য ডেটিং কিং”, “দ্য ৩৬৫ ডেটস ম্যান”, “সিরিয়াল ডেটার” ইত্যাদি। 

ভারতের মতো একটি দেশ যেখানে এখনও পারিবারিকভাবে বিয়ে করাকেই প্রথা হিসেবে বিবেচনা করা হয় এবং ডেটিংকে “পশ্চিমা আমদানি” হিসেবে ধরা হয়। সেখানে সুন্দরের এহেন কর্মকাণ্ড তার নিজের বন্ধুদেরই হতভম্ব করে তোলে।

প্রকল্পটি শুরু হওয়ার পর থেকে, এই অভিনেতা ভারতের পাশাপাশি  ভিয়েতনাম, স্পেন, ফ্রান্স, মার্কিন যুক্তরাষ্ট্র, থাইল্যান্ড এবং শ্রীলঙ্কার মতো বিভিন্ন দেশের নারীদের ডেট করেছেন। তাদের সঙ্গে ভারতের বিভিন্ন শহরে দেখা করেছেন।

About

Popular Links