Sunday, May 19, 2024

সেকশন

English
Dhaka Tribune

ভারতের একমাত্র ডিজাইন বিশ্ববিদ্যালয় চালু হচ্ছে বাংলাদেশে

ব্যক্তিগত সাক্ষাৎকারের মাধ্যমে একটি ডিজাইন অ্যাপ্টিটিউড টেস্টের (ডিএটি) মাধ্যমে বিশ্ববিদ্যালয়ে ভর্তি প্রক্রিয়া শুরু হবে।

আপডেট : ১৫ অক্টোবর ২০১৮, ০৭:৪২ পিএম

ভারতের প্রথম ও একমাত্র ডিজাইন বিশ্ববিদ্যালয় ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব ডিজাইন (ডব্লিউইউডি) বাংলাদেশের প্রধান শহরগুলোতে ভর্তি কেন্দ্র চালু করার ঘোষণা দিয়েছে। বিশ্ববিদ্যালয়টির একটি সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। 

ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব ডিজাইন থেকে ৩০টি বিষয়ে থেকে গ্র্যাজুয়েশন ও পোস্ট গ্র্যাজুয়েশন করা যাবে। এ ছাড়া বিশ্ববিদ্যালয়টিতে রয়েছে- ফ্যাশন, প্রোডাক্ট, ইন্টেরিয়র ডিজাইন, গ্রাফিক কমিউনিকেশন, ভিজ্যুয়াল আর্টস, ডিজাইন ম্যানেজমেন্ট, রিটেইল ম্যানেজমেন্ট, প্রফেশনাল অটোমোটিভ মডেলিং ও আর্কিটেকচার কোর্স।

বিশ্ববিদ্যালয়টির কয়েকটি আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়ের সঙ্গে সমন্বয় রয়েছে। সেগুলোর মধ্যে রয়েছে-ইউনিভার্সিটি অব হার্দাসফিল্ড; অক্সফোর্ড ব্রুক্স ইউনিভার্সিটি এবং ইউনিভার্সিটি অব দি ওয়েস্ট অফ স্কটল্যান্ড, ইউকে; এমিলি কার ইউনিভার্সিটি অব আর্ট এন্ড ডিজাইন এবং ভ্যানকুভার ফিল্ম স্কুল, কানাডা; একলো ন্যাশনাল সুপেরিয়র ডেস আর্টস এট ইন্ডাস্ট্রিজ টেক্সটাইল (ইএনএসএআইটি), ফ্রান্স। 

বিশ্ববিদ্যালয়টির ভাইস চ্যান্সেলর ড. সঞ্জয় গুপ্ত বলেন, বর্তমানে বেশিরভাগ ব্যবসার উল্লেখযোগ্য অংশ হয়ে দাঁড়িয়েছে ডিজাইন। ডিজাইনে রয়েছে ব্যাপক কর্মসংস্থানের সুযোগ যেমন- পাবলিশিং, ফার্নিচার, ফ্যাশন, সফ্টওয়্যার, এফএন্ডবি, কনজ্যুমার প্রোডাক্টস, অটোমোবাইল, ইলেক্ট্রনিক্স, কনস্ট্রাকশন, পাবলিকেশন, মিডিয়াসহ আরও অনেক। ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব ডিজাইন থেকে একজন শিক্ষার্থী পড়াশোনা শেষ করে, একটি ভালো ব্র্যান্ডে বাস্তব অভিজ্ঞতা নিয়ে তাদের কর্মজীবন শুরু করতে পারবে। 

ব্যক্তিগত সাক্ষাৎকারের মাধ্যমে একটি ডিজাইন অ্যাপ্টিটিউড টেস্টের (ডিএটি) মাধ্যমে বিশ্ববিদ্যালয়ে ভর্তি প্রক্রিয়া শুরু হবে। এ সম্পর্কিত বিস্তারিত তথ্য পাওয়া যাবে www.worlduniversityofdesign.ac.in ওয়েবসাইটে। 

About

Popular Links