Sunday, May 19, 2024

সেকশন

English
Dhaka Tribune

টক দইয়ের নানান পদ!

দই দিয়ে রান্না করা যায় বেগুনের কিংবা ঝিঙের তরকারিও

আপডেট : ২৫ আগস্ট ২০২১, ০৭:২৯ পিএম

রান্নায় টক দইয়ের ব্যবহার এখন আর নতুন কিছু নয়। সেটা মাংস হোক বা মাছ, টক দই দিয়ে রান্না করলে তার স্বাদ দ্বিগুণ হয়ে যায়। এছাড়াও দই দিয়ে রান্না করা যায় বেগুনের কিংবা ঝিঙের তরকারিও। 

এর বাইরেও আমরা টক দই দিয়ে তৈরি করতে পারি বিভিন্ন রকমের পদ। আসুন জেনে নিই টক দই দিয়ে তৈরি আরো কিছু খাবার, যা খুব সহজেই আমরা বাসায় তৈরি করে নিতে পারব:

গোলা রুটি / প্যানকেক:

আমরা সাধারণত ডিম আর ময়দা দিয়ে গোলা রুটি বানিয়ে থাকি। কিন্তু এর সাথে যদি আমরা দই ব্যবহার করি তাহলে স্বাদ আরও ভাল হবে। এমনিক যে কোনও ধরনের প্যানকেক তৈরি করতে আমরা বেকিং সোডার বদলেও দই দিতে পারি।

রায়তা:

টক দইয়ের তৈরি একটি মজাদার রেসিপি হলো রায়তা। এটি আমরা বিভিন্ন রেস্টুরেন্টের ইন্ডিয়ান মেন্যুতে দেখে থাকি, কিন্তু চাইলেই আমরা খুব সহজেই বাড়িতে তৈরি করে নিতে পারি এটি। রায়তা বিভিন্ন রকমের হয়ে থাকে। আবার অনেকেই রায়তা শুধু সস হিসেবেও খাওয়া হয়। অনেকে আবার ফ্রুট রায়তা, শসার রায়তা ইত্যাদি সালাদ হিসেবেও খেয়ে থাকেন।

দই বড়া:

দই বড়া ভারতীয় খাবার হলেও আমাদের দেশে বেশ প্রচলিত খাবারের মধ্যে একটি। এটি বানাতে নানান ধরনের ডাল দিয়ে বড়া তৈরি করে দইয়ে ভিজিয়ে রাখতে হয়। দই বড়ার স্বাদের কোনো তুলনা হয়না। 

মাঠা:

টক দই দিয়ে মাঠা অনেক পুষ্টিকর একটা পানীয়। এটি কিছু রোগের পথ্য হিসেবেও খেয়ে থাকেন রোগীরা। এছাড়াও গ্রীষ্মপ্রধান দেশে গরমে শরীর ঠান্ডা করতে আর ক্লান্তি দূর করতে মাঠার তুলনা হয়না। লেবু, বিট লবণ, চিনি আর টক দই দিয়ে মাঠা তৈরি করা হয়, সাথে কিছু বরফ কুচি মিশিয়ে নিজেই ঘরে তৈরি করে নিতে পারেন।

About

Popular Links