Monday, May 20, 2024

সেকশন

English
Dhaka Tribune

যেসকল মানসিক আঘাত আপনার সম্পর্কের ক্ষতি করছে!

বিছিন্ন ঘটনাগুলো ব্যক্তির প্রেম কিংবা বৈবাহিক সম্পর্কের ক্ষেত্রে বিভিন্ন রকমের সমস্যা তৈরি করতে পারে

আপডেট : ০২ সেপ্টেম্বর ২০২১, ০৯:২৯ পিএম

একজন ব্যক্তি যখন তার সাথে অতীতে ঘটে যাওয়া কোনো ঘটনার কারণে মানসিকভাবে আঘাতপ্রাপ্ত হন, তখন তার বিভন্ন রকমের মানসিক সমস্যা দেখা দিতে পারে। পোস্ট-ট্রমাটিক স্ট্রেস ডিসঅর্ডার (পিটিএসডি) তার মধ্যে একটি। 

জীবনে ঘটে যাওয়া আঘাতমূলক কোনো ঘটনা কিংবা কাছের যেসকল মানসিক আঘাত আপনার সম্পর্কের ক্ষতি করছে ব্যক্তির অসুস্থতা বা মৃত্যু, প্রিয়জনের অবহেলা অথবা হিংসাত্মক মনোভাবের কারণে পিটিএসডির শিকার হতে পারে যেকোনো ব্যক্তি।

আর এ বিছিন্ন ঘটনাগুলো তার প্রেম কিংবা বৈবাহিক সম্পর্কের ক্ষেত্রেও বিভিন্ন রকমের সমস্যা তৈরি করতে পারে। আপনি কিংবা আপনার সঙ্গী যদি প্রায়শই প্রেম কিংবা বৈবাহিক সম্পর্ক তৈরি করতে অনীহা প্রকাশ করে থাকেন বা ভীত হন তাহলে বুঝতে হবে আপনারা কোনো প্রকার মানসিক সমস্যার মধ্য দিয়ে যাচ্ছেন।

আসুন জেনে নিই কিছু লক্ষণ যাতে করে বুঝতে পারবেন আপনি কিংবা আপনার সঙ্গী পোস্ট-ট্রমাটিক স্ট্রেস ডিসঅর্ডারে ভুগছেন:

১. আপনার কি মনে হয় আপনার সঙ্গী আপনাকে ছেড়ে চলে যাবে? যদি আপনার সঙ্গী আপনাকে ছেড়ে চলে যেতে পারে ভেবে আপনার মধ্যে ভয় কাজ করে তবে অবশ্যই আপনি একটি মানসিক ট্রমার মধ্য দিয়ে যাচ্ছেন, এর কারণ হতে পারে আপনার অতীতের কোনো বিচ্ছিন্ন ঘটনা যেখানে আপনি আপনার জীবনের কোনো প্রিয় ব্যক্তিকে হারিয়ে ফেলেছেন। 

২. আপনি কি আপনার নিজের কিছু স্বভাব ত্যাগ করেছেন, যার ফলে আপনি সন্দিহান যে আপনার সঙ্গী আপনাকে ছেড়ে যেতে পারে! 

৩. আপনি কি অতি সংবেদনশীল! আপনি কি আপনার সম্পর্ক নিয়ে বেশিরভাগ সময় উদ্বিগ্ন থাকেন? তাহলে অবশ্যই আপনার মানসিক চিকিৎসার প্রয়োজন, আপনার অতীতের কিছু আঘাত আপনাকে এখনও ভোগাচ্ছে। 

৪. আপনার সম্পর্কগুলো কখনও দীর্ঘমেয়াদী হয়নি, এটিও পোস্ট-ট্রমাটিক স্ট্রেস ডিসঅর্ডারের একটি কারণ। 

৫. আপনি প্রায়ই উত্তেজিত কিংবা বিরক্ত বোধ করেন।

৬. আপনি আপনার সঙ্গীর ওপর আস্থা রাখতে পারছেন না। আপনি যদি ছোটবেলায় কারও অবহেলার শিকার হন তাহলে সেই ট্রমাটি এখনও আপনাকে ভোগাচ্ছে। 

About

Popular Links