Sunday, May 26, 2024

সেকশন

English
Dhaka Tribune

শিশুর মস্তিষ্ক বিকাশে সহায়তা করে যে পাঁচটি কাজ

একটি শিশুর মস্তিষ্কের বিকাশের জন্য তার জন্মের প্রথম তিন বছরের শিক্ষা অনেক বেশি গুরুত্বপূর্ণ

আপডেট : ১৬ সেপ্টেম্বর ২০২১, ১১:১২ এএম

একজন মানুষের মস্তিষ্কের বিকাশের দীর্ঘ প্রক্রিয়াটি শুরু হয় গর্ভাবস্থা থেকেই। আর তা চলতে থাকে বয়ঃসন্ধিকাল পর্যন্ত। 

জন্মের পর থেকে তিন বছর বয়স পর্যন্ত একটি শিশুর মস্তিষ্কের বিকাশ দ্রুত ঘটে। এ সময়টাতেই শিশু তার ভাষা, যোগাযোগ, সামাজিক, মানসিক এবং জ্ঞানীয় দক্ষতা অর্জন করতে পারে। তাই, একটি শিশুর মস্তিষ্কের বিকাশের জন্য তার জন্মের প্রথম তিন বছরের শিক্ষা অনেক বেশি গুরুত্বপূর্ণ।

তাই প্রত্যেক মা-বাবার উচিত শিশুর জন্মের পরের প্রথম তিন বছর তার মস্তিষ্কের বিকাশের দিকে গুরুত্ব দেওয়া। শিশুদের স্মৃতিশক্তি উন্নত করতে সহায়তা করা। আসুন জেনে নিই এমন পাঁচটি কাজ যা কিনা শিশুর মস্তিষ্কের উন্নতিতে সহায়তা করতে পারে।

জিহ্বার অনুশীলন

জিহ্বার অনুশীলন আপনার শিশুর খাওয়া এবং কথা বলার ক্ষেত্রে বিকাশ ঘটাতে ক্ষেত্রে সহায়ক। শিশুর সঙ্গে খেলার ছলে জিহ্বাকে বিভিন্ন ভাবে মুখের ভেতরের বিভিন্ন কোণে আটকে রেখে শিশুকে তা অনুকরণ করার সময় দিন। এতে শিশুর কথা বলার দক্ষতা উন্নত হবে।

মেমোরি গেম

আপনার সন্তানের সঙ্গে মেমোরি গেম খেলুন। এটা তাদের স্মৃতিশক্তি বৃদ্ধি করতে সহায়তা করবে। বিভিন্ন প্রকারের কুইজ, কার্ড এবং ক্রসওয়ার্ড, এ ধরনের গেম তাদের স্মৃতিশক্তি বাড়াতে সহায়তা করতে পারে। 

বই পড়া

বইপড়া একটি উত্তম অভ্যাস। বই আপনার শিশুকে স্মার্ট হতে সহায়তা করতে। তাই শিশুদের বইয়ের প্রতি আগ্রহ বাড়ানোর চেষ্টা করুন। এতে করে শিশুর জ্ঞানের পাশাপাশি, তার দৃষ্টিভঙ্গি ও শেখার দক্ষতা উন্নত হবে। 

গান শুনতে দিন

শিশুদের গান শুনতে দিন, এতে করে এদের ভাষাগত দক্ষতা বৃদ্ধি পাবে এমনকি তাদের পড়ার দক্ষতা বাড়বে। শিশুর উপযোগী বিভিন্ন গান কিংবা ছড়াগান যা কিনা শিশুর কল্পনার জগতকে বিস্তৃত করতে সহায়তা করবে। 

সঠিক পুষ্টিকর খাবার

শিশুর জন্য পুষ্টিকর খাবার তার শারীরিক এবং মানসিক বিকাশের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। তাই শিশুর জন্মের পর থেকেই তাকে পুষ্টিকর এবং স্বাস্থ্যকর খাবার দেওয়ার অভ্যাস তৈরি করুন। বিভিন্ন সামুদ্রিক মাছ, সবুজ শাকসবজি, বাদাম, বীজ যা শিশুর ব্রেইনের বিকাশ জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

About

Popular Links