Friday, May 24, 2024

সেকশন

English
Dhaka Tribune

হার্টের অসুখ থাকলে গোসলের জন্য ঠান্ডা নাকি গরম পানি ভালো?

আপনি কেমন তাপমাত্রার পানিতে গোসল করবেন সেক্ষেত্রেও আপনাকে সাবধান হতে হবে

আপডেট : ১৬ সেপ্টেম্বর ২০২১, ০৬:৩০ পিএম

বর্তমানে বিশ্বের অনেকেই বিভিন্ন রকমের হার্টের সমস্যা কিংবা হৃদরোগে ভুগছেন।  এ জন্য অনেকাংশেই দায়ী আমাদের অনিয়ন্ত্রিত জীবনযাপন। এছাড়াও, দুশ্চিন্তা, অনেক রাত পর্যন্ত জেগে থাকা, অনিয়মিত খাওয়া-দাওয়া ও শরীরচর্চার অভাবেও হৃদরোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা থাকে। 

তাই হৃদরোগে আক্রান্ত হওয়ার আগেই নিজের জীবনযাত্রার মান বদলাতে চেষ্টা করুন।

আমাদের অনেকের মধ্যেই ভুল ধারণা রয়েছে যে শুধু মাত্র বয়স্করাই হৃদরোগে আক্রান্ত হয়ে থাকে। কিন্তু, এখন অনেক কম বয়সীরাও হৃদরোগের বিভিন্ন রকম রোগে ভুগছেন। 

যদি আপনি হৃদরোগে আক্রান্ত হয়ে থাকেন, তবে প্রতিদিনের জীবনযাপনে আপনাকে কিছু পরিবর্তন আনতে হবে। এমনকি আপনি ঠান্ডা নাকি গরম পানিতে গোসল করবেন সেটাতেও আপনাকে সাবধান হতে হবে। 

একজন হৃদরোগীদর উচিত প্রতিদিনই গোসল করা। আমরা অধিকাংশই ঠান্ডা পানিতেই গোসল করে থাকি। কিন্তু আমরা কী জানি যে, ঠান্ডা পানিতে গোসল করলে আমাদের শরীরে রক্ত সঞ্চালন বৃদ্ধি পায়। যায় ফলে হার্টবিটও বেড়ে যায়। তাই হৃদরোগীদের একটু সাবধানে থাকতে হবে।

বিশেষজ্ঞদের মতে, হৃদরোগীদের জন্য ঠান্ডা পানিতে গোসল করা ঝুঁকিপূর্ণ। কারণ ঠান্ডা পানি হার্টের উপর বেশি প্রভাব ফেলে ও হার্টবিট বেড়ে যায়। যা হৃদযন্ত্রের জন্য বিপজ্জনক।

তবে, যদি আপনার ঠান্ডা পানিতেই গোসল করার অভ্যাস থেকে থাকে তবে গোসলের শুরুতেই শরীরে ঠান্ডা পানি দিবেন না। শরীরের তাপমাত্রাটা একটু কমিয়ে নিতে প্রথমে হালকা গরম পানি দিয়ে গোসল শুরু করুন এরপর ঠান্ডা পানি দিয়ে বাকি গোসলটা সেরে ফেলুন!

About

Popular Links