Thursday, May 30, 2024

সেকশন

English
Dhaka Tribune

শিশুর জন্য হ্যান্ড স্যানিটাইজার কতটুকু নিরাপদ?

বিশেষজ্ঞরা বলছেন, হ্যান্ড স্যানিটাইজার শিশুদের জন্য ভালো নাও হতে পারে

আপডেট : ২৩ সেপ্টেম্বর ২০২১, ১১:২৬ এএম

করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে মাস্ক পরার পাশাপাশি স্বাস্থ্যবিধিও মেনে চলা গুরুত্বপূর্ণ। এ ক্ষেত্রে, বারবার সাবান পানিতে হাত ধোয়া বা হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করে হাত জীবাণুমুক্ত করাও প্রয়োজন।

সম্প্রতি, দীর্ঘ দেড় বছর পর আমাদের দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলো খুলে দেওয়া হয়েছে। তাই যেহেতু আপনার শিশুটিও স্কুলে যাবে, তাই তার সুরক্ষার কথা ভেবেই আপনি হয়তো তাকে হ্যান্ড স্যানিটাইজার দিতে চাইবেন। কিন্তু হ্যান্ড স্যানিটাইজার কি আপনার শিশুর জন্য নিরাপদ? 

বিশেষজ্ঞরা বলছেন, হ্যান্ড স্যানিটাইজার শিশুদের জন্য ভালো নাও হতে পারে। এতে পার্শ্বপ্রতিক্রিয়ারও আশঙ্কা রয়েছে। 

আমেরিকান অ্যাকাডেমি অব পিডিয়াট্রিক্সের একটি প্রতিবেদনে বলা হয়েছে, হ্যান্ড স্যানিটাইজার ব্যবহারের ফলে শিশুদের অ্যালকোহল পয়জনিংয়ের ঝুঁকি রয়েছে। এর কারণ, শিশুরা হ্যান্ড স্যানিটাইজার ব্যবহারের ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করে না। তাই তাদের ক্ষেত্রে বিভিন্ন ঝুঁকি রয়েছে। এমনকি, ভুলে, অসতর্কতার কারণে  কিংবা সহপাঠীদের প্ররোচনায় হ্যান্ড স্যানিটাইজার খেয়ে ফেললে মৃত্যুর মত ঘটনাও ঘটতে পারে।


আরও পড়ুনকরোনাভাইরাস কেড়ে নিল অষ্টম শ্রেণির ছাত্রী রোদেলার প্রাণ 


সেক্ষেত্রে, শিশুদের জন্য নিরাপদ কিছু হ্যান্ড স্যানিটাইজার বাজারজাত করা হয়। যেসকল হ্যান্ড স্যানিটাইজারে অ্যালকোহল থাকে না। 

এ কারণে, সে সকল হ্যান্ড স্যানিটাইজার কিছু ব্যাকটেরিয়া ও ভাইরাসের বিরুদ্ধে কাজ করতে পারে না, এমনকি করোনাভাইরাসও ধ্বংস করতে সক্ষম নয়। করোনাভাইরাস ধ্বংসের ক্ষেত্রে হ্যান্ড স্যানিটাইজারে উচ্চমাত্রায় অ্যালকোহল বিদ্যমান থাকতে হবে, তা না হলে এ শক্তিশালী ভাইরাসকে ধ্বংস করা সম্ভব হবে না।

এমনকি কিছু হ্যান্ড স্যানিটাইজারে অন্যান্য বিষাক্ত উপাদানও বিদ্যমান রয়েছে, যেমন বেনজালকোনিয়াম ক্লোরাইড। যা মুখের সংস্পর্শে আসলে বিষক্রিয়া হতে পারে। 

তাই শিশুর হাতকে ভাইরাস মুক্ত করার জন্য সাবান পানির ব্যবহারকেই সর্বোত্তম বলে মনে করেন বিশেষজ্ঞরা। কিন্তু, স্কুলে শুধুমাত্র সাবান পানিতে হাত ধোয়াই নয়, অন্যান্য স্বাস্থ্যবিধিও সতর্কতার সঙ্গে মেনে চলতে হবে শিশুদের।

About

Popular Links