Monday, May 27, 2024

সেকশন

English
Dhaka Tribune

প্রথমবারের মতো ম্যালেরিয়া টিকার অনুমোদন দিল ডব্লিউএইচও

বিষয়টিকে ঐতিহাসিক মুহূর্ত হিসেবে অভিহিত করছেন বিজ্ঞানীরা

আপডেট : ০৭ অক্টোবর ২০২১, ০২:২৭ পিএম

বিশ্বে প্রথমবারের মতো মশাবাহিত প্রাণঘাতী রোগ ম্যালেরিয়া প্রতিরোধে টিকা এসেছে। 

বুধবার (৬ অক্টোবর) অক্টোবর সেই টিকার অনুমোদন দেয় বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। টিকাটি তৈরি এবং সেই টিকাটির আবার অনুমোদন পাওয়ার বিষয়টিকে ঐতিহাসিক মুহূর্ত হিসেবে অভিহিত করছেন বিজ্ঞানীরা। 

নিউইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, রোগটিতে প্রতিবছর পাঁচ লাখের বেশি মানুষের মৃত্যু হয়। যার মধ্যে প্রায় অর্ধেকই আফ্রিকার শিশু। এক্ষেত্রে টিকাটি প্রতিবছর আফ্রিকায় লাখো শিশুর জীবন বাঁচাতে সক্ষম হবে বলে উল্লেখ করেছে ডব্লিউএইচও।

বিশ্ব সংস্থার মহাপরিচালক তেদ্রোস আধানম গেব্রিয়েসুস বলেন, “ম্যালেরিয়া গবেষক হিসেবে আমার কর্মজীবন শুরু করেছিলাম। তাই আমি সেই দিনের জন্য আকাঙ্ক্ষা করছিলাম, যেদিন এই প্রাচীন এবং ভয়ানক রোগের বিরুদ্ধে আমাদের একটি কার্যকর টিকা হবে।”

বিজ্ঞান, শিশু স্বাস্থ্য ও ম্যালেরিয়া নিয়ন্ত্রণে এটি যুগান্তকারী ঘটনা হিসেবে অভিহিত করে তিনি আশাপ্রকাশ করে বলেন, এই টিকা প্রতিবছর লাখ লাখ মানুষের জীবন বাঁচাতে সক্ষম হবে বলে আশা করা যাচ্ছে।

এখন থেকে আফ্রিকার সাব–সাহারা অঞ্চল এবং ম্যালেরিয়ার উচ্চ প্রাদুর্ভাব রয়েছে, বিশ্বের এমন সব অঞ্চলে শিশুদের টিকাটি প্রয়োগ করা যাবে। চার ডোজের এই টিকা দুই বছর বয়স থেকেই দেওয়া যাবে বলেও জানানো হয়েছে।

About

Popular Links