Thursday, May 30, 2024

সেকশন

English
Dhaka Tribune

সাবস্ক্রাইবার প্রত্যাশী ‘পিউডিপাই’ এখন মিরপুরে!

ইউটিউবের শীর্ষস্থানটি কার দখলে থাকবে তা সময়ই জানাবে

আপডেট : ০২ নভেম্বর ২০১৮, ০৯:০১ পিএম

ইউটিউব সাবস্ক্রাইবারের অনলাইন যুদ্ধ এখন ইন্টারনেটের গণ্ডি পার করে রাস্তায় নেমে এসেছে, ছড়িয়ে পড়েছে দেশে দেশে। এ তালিকা থেকে বাদ পড়েনি বাংলাদেশও। 

আপনি যদি রাজধানীর মিরপুর ১৪ এলাকার রাস্তা ধরে এগোতে থাকেন, তাহলে ফুটপাথের গাছে লাগানো বেশ কিছু লাল পোস্টার চোখে পড়বে আপনার। না, এগুলো কোনো রাজনৈতিক প্রচারণার পোস্টার নয়। পোস্টারগুলোতে চোখে পড়বে ইউটিউবার পিউডিপাইয়ের ছবি!

নিজস্ব উদ্যোগে এ কাজ করেছে ইউটিউবার পিউডিপাইয়ের বাংলাদেশি ভক্তরা। পুরোটাই অবশ্য একটি ক্যাম্পেইনের অংশ। তারা চেষ্টা করছে পিউডিপাইয়ের সাবস্ক্রাইবার বাড়াতে। এজন্যই মিরপুরের প্রায় তিন কিলোমিটার রাস্তা জুড়ে ওই পোস্টারগুলো লাগানো হয়েছে। 

কিন্তু কেন? এমন নয় যে সাবস্ক্রাইবার বাড়াতে না পারলে সুইডিশ বংশোদ্ভুত বিখ্যাত এই ইউটিউবারের বিরুদ্ধে মামলা ঠুকে দেওয়া হবে বা তিনি কোনো অর্থনৈতিক সমস্যায় পড়বেন। ইউটিউবে পিউডিপাই নামে পরিচিত এই ভ্লগারের আসল নাম ফিলিক্স শেলবার্গ।

এই প্রতিবেদনটি লেখার সময়ও ফিলিক্স কিয়েলবার্গের মোট সাবস্ক্রাইবার সংখ্যা ৬ কোটি ৮৫ লাখ ৪৮ হাজার ৪০৮ জন এবং প্রতি ঘণ্টায় এই সংখ্যা বাড়ছে। ২০১৩ সাল থেকেই সর্বোচ্চ সাবস্ক্রাইবার নিয়ে শীর্ষ ইউটিউবার হিসেবেই পরিচিত তিনি। কিন্তু সম্প্রতি তাকে চ্যালেঞ্জ করে বসেছে ভারতীয় মিউজিক লেবেল টি-সিরিজ। প্রতিষ্ঠানটির সাবস্ক্রাইবার সংখ্যা এখন ৬ কোটি ৮২ লাখ ৩৮ হাজার ৯৬২। 

এটকু হলেও হয়তো চলতো, কিন্তু ভিউয়ের দিক থেকেও পিউডিপাই-কে পেছনে ফেলে দিয়েছে টি-সিরিজ! শীর্ষস্থান ধরে রাখা পিউডিপাইয়ের মোট ভিডিও ভিউ যেখানে ১ হাজার ৯০০ কোটি, সেখানে টি-সিরিজের ভিউ ৫ হাজার ২০০ কোটি। ফলে শুরু হয়েছে ক্যাম্পেইন। বিশ্বব্যাপী পিউডিপাইয়ের ভক্তরা তার সাবস্ক্রাইবার বাড়ানোর কাজে মাঠে নেমেছেন, আর এই তালিকায় রয়েছেন ইউটিউবাররাও।

এরকমই একজন ইউটিউবার হচ্ছেন মিস্টার বিস্ট। তিনি গাঁটের পয়সা খরচ করে পিউডিপাইয়ের সাবস্ক্রাইবার বাড়ানোর জন্য বিলবোর্ডে এবং রেডিওতে বিজ্ঞাপন প্রচারণা চালিয়ে যাচ্ছেন।

তবে ইউটিউবের শীর্ষস্থানটি আদতেও কার দখলে থাকবে তা সময়ই জানাবে।   


About

Popular Links