Sunday, May 19, 2024

সেকশন

English
Dhaka Tribune

জালে উঠলো ১২ হাজার বছর আগের হাতির দাঁত!

বিশেষজ্ঞরা জানিয়েছেন, হাতির এই প্রজাতিটি প্রায় সাড়ে ৪ হাজার বছর আগে বিলুপ্ত হয়ে গেছে

আপডেট : ১৩ মার্চ ২০২২, ০৫:১৬ পিএম

ক্যাপ্টেন টিম রাইডার প্রতিদিনের মতোই মাছ ধরছিলেন। তবে, মাছের বদলে তার জালে যে জিনিসটি ধরা পড়ে সেটি কতটা বিরল এবং মূল্যবান তা তিনি বুঝতেও পারেননি।

এনবিসি নিউজের প্রতিবেদন অনুযায়ী, গত বছরের ডিসেম্বরে নিউ ইংল্যান্ড ফিশমঞ্জারস নামের একটি নৌকার ক্যাপ্টেন এবং সহ-মালিক টিম ম্যাসাচুসেটসের নিউবুরিপোর্টের উপকূলে মাছ ধরছিলেন। হঠাৎ তার জালে অস্বাভাবিক একটি বস্তু উঠে আসে। 

পরে, বস্তুটিকে নিউ হ্যাম্পশায়ার বিশ্ববিদ্যালয়ে নিয়ে গেলে সেখানের বিশেষজ্ঞরা একে প্রায় ১২ হাজার বছর আগে পৃথিবীতে বিচরণকারী “উলি ম্যামাথ” জাতের হাতির দাঁত হিসেবে চিহ্নিত করেন।

১২ হাজার বছরের পুরোনো হাতির দাঁত সংগৃহীত

নিউ হ্যাম্পশায়ার বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক উইল ক্লাইড জানান, বর্তমান সময়ের হাতিদের দূরবর্তী গোত্রের এই হাতির প্রজাতিটি প্রায় সাড়ে ৪ হাজার বছর আগে বিলুপ্ত হয়ে গেছে। টিমের পাওয়া এই দাঁতটি বেশ বড়। প্রায় ১১ ইঞ্চি লম্বা।

তিনি জানান, আরও অনেক জেলেই জীবাশ্ম নিয়ে আসেন। কিন্তু, সেগুলোর কোনোটিই এটির মতো এতো ভালভাবে সংরক্ষিত নয়।

উলি ম্যামাথের দাঁতটি ইবেতে নিলামের জন্য রাখা হয়েছে। এর মধ্যে ৫০টিরও বেশি বিড উঠেছে। যার মধ্যে সর্বোচ্চ বিডটি ৭ হাজার ৩০০ ডলার বা ৬ লাখ ২৭ হাজার টাকা। 

জানা গেছে, টিম নিলামের পুরো অর্থটি যুদ্ধ-বিধ্বস্ত ইউক্রেনের মানুষদের সহায়তার জন্য দান করবেন। নিলাম থেকে সমস্ত আয় “ওয়ার্ল্ড সেন্ট্রাল কিচেন” নামে পোল্যান্ডের একটি ইউক্রেনীয় শরণার্থীদের খাবার সরবরাহ সংস্থায় যাবে।

About

Popular Links