Tuesday, May 28, 2024

সেকশন

English
Dhaka Tribune

শতবর্ষী শিক্ষার্থী!

সময়ের সঙ্গে তাল মিলিয়ে চলতে কম্পিউটার চালানো শিখছেন শতবর্ষী এক নারী

আপডেট : ১৩ এপ্রিল ২০২২, ০২:১৪ এএম

ইংরেজিতে একটি কথা আছে “ইটস নেভার টু লেট টু লার্ন”। এই কথাটিই যেন আরেকবার প্রমাণ করলেন শতবর্ষী এক নারী।

সময়ের সঙ্গে তাল মিলিয়ে চলতে কম্পিউটার চালানো শিখছেন দক্ষিণ ওয়েলসের কাউন্টি বরো রোন্ডার ইনিশিরের শতবর্ষী মার্গারেট গ্রিফিথস।

বিবিসি’র এক প্রতিবেদন থেকে জানা গেছে, আধুনিক প্রযুক্তির সঙ্গে “তাল মিলিয়ে” চলার জন্য মার্গারেট গ্রিফিথস কম্পিউটার চালানোর প্রশিক্ষণ নিচ্ছেন।

এ বিষয়ে এক সাক্ষাৎকারে মার্গারেট গ্রিফিথস জানান, তিনি তার মনকে সক্রিয় রাখতে সাপ্তাহিক ক্লাসে ভর্তি হয়েছেন। প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক থাকাকালীন যে সকল জিনিস শিখতে পারেননি সেগুলোই এখন শিখছেন তিনি।

প্রাক্তন এই প্রধান শিক্ষক বলেন, তিনিসহ ক্লাসের অন্য প্রাপ্তবয়স্ক শিক্ষার্থীরা প্রত্যেকেই “সময়ের সঙ্গে চলার” চেষ্টা করছেন।

“যতদিন পারি আমি প্রশিক্ষণ চালিয়ে যেতে চাই” বলে মনস্থ করেছেন মার্গারেট।

১৯২১ সালে সেরেডিজিয়নের অ্যাবেরেরনে জন্ম মার্গারেটের। টোনারফেইলের সিউমলাই প্রাইমারি স্কুলে ৪০ বছর শিক্ষকতার পর কার্ডিফের হুইচার্চ প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক হন মার্গারেট।

মার্গারেট নিজেকে “প্রতিদিন নতুন কিছু শিখবেন” এমনই প্রতিশ্রুতি দিয়েছিলেন।

“আমি আমার জীবন শিক্ষার জগতে কাটিয়েছি এবং আমি এখনও শিখছি। আমি কখনোই থামিনি,” শতবর্ষী এই শিক্ষার্থী বলেন।

জানা গেছে, তিনি পোর্ট প্লাজা লাইব্রেরিতে আইটি শিখছেন এবং ক্লাসে তার জন্য হুইলচেয়ারে যাতায়াতের ব্যবস্থা এবং সপ্তাহে ছয় দিন ক্লাস করার সুযোগ দিয়েছে।


আরও পড়ুন



এখনও শিখছি

তিনি জানান, কর্মজীবনে কম্পিউটার দক্ষতা না শিখতে পেরে তিনি মনে মনে আফসোস করতেন। পরে, যখন আইটি ক্লাস করার অফার দেখেন তখন উত্তেজনায় তিনি লাফিয়ে উঠেন।

“আমি জানি না ভবিষ্যৎ আমার জন্য কী রেখেছে। তবে আমি যতদিন পারি শিখে যেতে চাই। আমি এখনও শিক্ষিত হচ্ছি, এমনকি এই বয়সেও এবং শিখতে পেরে আমি সবসময় খুশি থাকি,” মার্গারেট বলেন।

তিনি জানান, ক্লাসের অন্য সব শিক্ষার্থী তার চেয়ে ছোট, কিন্তু তিনি সত্যিই ক্লাস এবং সবার সঙ্গ খুব উপভোগ করেন।

About

Popular Links