Monday, May 27, 2024

সেকশন

English
Dhaka Tribune

বাঘ শাবকের মা যখন কুকুর!

চীনে একটি ল্যাব্রাডর জাতের একটি কুকুর তিনটি বাঘ শাবককে ঠিক মায়ের মতোই যত্ন করছে

আপডেট : ১৮ মে ২০২২, ০৪:২৫ পিএম

ভালোবাসার কোনো জাতভেদ নেই। চিরদিন শুনে আসা এই কথাটিই এবার প্রমাণ করলো একটি কুকুর। সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া একটি ভিডিওতে তেমনটাই দেখা গেছে।

ভিডিওতে দেখা যায়, একটি ল্যাব্রাডর জাতের কুকুর তিনটি বাঘ শাবককে ঠিক মায়ের মতোই যত্ন করছে। আর শাবকগুলোও মা ভেবে কুকুরটির চারপাশে খেলা করছে ও তাকে আদর করছে। বাঘ শাবক ও মা কুকুরটির এই বন্ধন হতবাক করেছে সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারকারীদের।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি’র প্রতিবেদন থেকে জানা গেছে, ভিডিওটি চীনে ধারণ করা হয়েছে।

জানা গেছে, মা বাঘটি বাচ্চাগুলো জন্মের পরপরই তাদের যত্ন নিতে অবহেলা করায় মায়ের মমতা নিয়ে এগিয়ে এসেছিল কুকুরটি।

রবিবার (১৫ মে) টুইটারে এ পিস অব নেচার নামে একটি অ্যাকাউন্ট থেকে ভিডিও শেয়ার করার পর এখন পর্যন্ত ভিডিওটি ১৬ হাজারেরও বেশিবার দেখা হয়েছে। এর আগে, গত ২৭ এপ্রিল ভিডিওটি সর্বপ্রথম ইনস্টাগ্রামে শেয়ার করা হয়।

এক টুইটার ব্যবহারকারী লিখেছেন, “ল্যাব্রাডর কুকুরগুলো সত্যিই আশীর্বাদ।”

আরেক ব্যবহারকারী লিখেছেন, “বাঘ এবং কুকুর। দুটি সম্পূর্ণ ভিন্ন প্রজাতি কিন্তু তাদের ভালোবাসা একই।”

ন্যাশনাল টাইগার কনজারভেশন অথরিটি (এনটিসিএ)-এর স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর (এসওপি) বুকলেটে কেন বাঘেরা তাদের সন্তানদের ছেড়ে দেয় এমন তালিকাভুক্ত অনেক কারণ রয়েছে। তাই, স্ত্রী বাঘের ক্ষেত্রে শাবক ত্যাগ করা নতুন কিছু নয়।

এনটিএ নির্দেশিকা অনুসারে, দুর্বল, অক্ষম, আহত বা অসুস্থ হলে মা বাঘ শাবককে পরিত্যাগ করে। আবার, কিছু স্ত্রী বাঘ আঘাতের কারণে শাবকদের খাওয়াতে পারে না বলে বাচ্চাদের ছেড়ে চলে যায়।

About

Popular Links