Sunday, May 19, 2024

সেকশন

English
Dhaka Tribune

শেষ মুহূর্তে কোরবানির গরু কেনার টিপস

হাতে যেহেতু সময় বেশি নেই তাই কোরবানির পশু কিনতে যাওয়ার আগে জেনে রাখুন কিছু গুরুত্বপূর্ণ টিপস

আপডেট : ০৮ জুলাই ২০২২, ১২:৩৮ পিএম

হাতে যেহেতু সময় বেশি নেই তাই কোরবানির পশু কিনতে যাওয়ার আগে জেনে রাখুন কিছু গুরুত্বপূর্ণ টিপস।

আর মাত্র এক দিন পর মুসলিম বিশ্বের প্রধান উৎসব ঈদ-উল-আজহা। হাতে যেহেতু সময় বেশি নেই তাই কোরবানির পশু কিনতে যাওয়ার আগে জেনে রাখুন কিছু গুরুত্বপূর্ণ টিপস।

- কোরবানির জন্য বেশির ভাগ মানুষেরই প্রথম পছন্দ গরু। আর এক্ষেত্রে গরুর বয়স অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি ব্যাপার। কোরবানির গরুর বয়স কমপক্ষে দু বছর হওয়া উচিত। কেনার আগে তাই গরুর দাঁত দেখে গরুর বয়স বিচার করে নিন। উটের ক্ষেত্রে বয়স কমপক্ষে পাঁচ, ভেড়া ও ছাগলের ক্ষেত্রে কমপক্ষে এক বছর যেন হয় সেটা দেখে কিনতে হবে।

- কোরবানির পশুটি অবশ্যই সুস্থ-সবল হতে হবে। পশুটি সুস্থ কিনা জানার জন্য পশুর মুখের সামনে কিছু খাবার তুলে ধরেন। খাবার খেয়ে নিলে বোঝা যাবে পশুটি সুস্থ।

- নাক দেখেও পশুটি সুস্থ কি-না বোঝা যায়। পশুটি যদি সুস্থ হয় তবে তার নাকের উপরে একটা ভেজা ভাব থাকবে। এছাড়াও সুস্থ পশুর পিঠের উপরিভাগের কুঁজ মোটা ও টানটান থাকে।

- গরু যত মোটা, ততো ভালো- এটা ভুল ধারণা। অস্বাভাবিক মোটা গরুকে অনেক সময় ওষুধ খাইয়েও মোটা করা হয়। এছাড়া, মোটা গরুর চর্বি বেশি থাকে যা স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর।

- শরীরে দাগহীন বা কোথাও ক্ষত যেন না থাকে তা দেখে কিনে উচিত। এছাড়া শিং ভাঙ্গা, লেজ, দাঁত, খুরে কোনো আঘাত আছে কিনা লক্ষ্য করে কিনতে হবে।

- গরুর কিনতে যাওয়ার আগে অবশ্যই মাস্ক পরে যাবেন। একই সাথে হ্যান্ড সানিটাইজার এবং পানির বোতল বাসা থেকেই নেওয়া ভালো। করোনাভাইরাসের সংক্রমণ রোধে ঘরের বাইরে খাবার বা পানীয় না খাওয়াই শ্রেয়।

- শক্ত-সামর্থ্য কাউকে সাথে নিয়ে হাটে যান। এতে পশু কিনে আনার পথে উপকার হবে।

About

Popular Links