Sunday, May 19, 2024

সেকশন

English
Dhaka Tribune

বাড়িতে দীর্ঘদিন আলু সংরক্ষণ করার উপায়

কেনার সময় যদি কিছু বিষয়ে খেয়াল রাখেন তবে আলু দীর্ঘদিন ভালো রাখা সম্ভব

আপডেট : ২৯ আগস্ট ২০২২, ০৭:৫৫ পিএম

আমাদের প্রতিদিনের খাবারের তালিকায় কোনো না কোনোভাবে আলু থাকেই। আলু পরোটা, আলু পুরি, সিঙ্গারা, আলুর চিপস, ফ্রেঞ্চ ফ্রাই, আলু ভর্তা, আলু ভাজি, আলুর দম ছাড়াও বিভিন্ন রান্নার সঙ্গেও ব্যাবহার হয় আলু। এটি এমন এক সবজি, যা কি-না বেশিরভাগ খাবারের সঙ্গে ব্যাবহার করা হয়।

কিন্তু আলু বাড়িতে বেশিদিন রাখা সম্ভব হয় না। কারণ একটা সময় আলুতে পচন ধরে। তবে অনেকেই চান আলু দীর্ঘদিন ধরে সংরক্ষণ করে রাখতে। কেনার সময় যদি কিছু বিষয়ে খেয়াল রাখেন তবে আলু দীর্ঘদিন ভালো রাখা সম্ভব।

চলুন জেনে নেওয়া যাক আলু দীর্ঘদিন ভালো রাখার উপায়-

অঙ্কুরিত আলু

অঙ্কুরিত আলু কেনা যাবে না। বিভিন্ন গবেষণায় দেখা গেছে, আলু অঙ্কুরিত হওয়ার সময় এর গ্লাইকোঅ্যালকালয়েড উপাদান বেড়ে যায়। আর এই যৌগের অত্যধিক ব্যবহার আমাদের শরীরের জন্য ক্ষতিকর।

সবুজ আলু

আলুর গায়ে সবুজ দাগ আছে কি-না দেখে কিনুন। সবুজ দাগ থাকলে সেগুলো কিনবেন না। এসব আলু দ্রুত পচে যাওয়ার ভয় থাকে। এটি শরীরের জন্যও ক্ষতিকর।

ধোয়া যাবে না

আলু বাজার থেকে কিনে আনার পর সংরক্ষণের আগে অনেকেই সেগুলো ভালো করে ধুয়ে ফ্রিজে রাখেন। এই কাজ করা যাবে না। কারণ এতে আলুর আর্দ্রতার মাত্রা বেড়ে যায়। তাই দ্রুত পচে যাওয়ার ভয় থাকে।

শক্ত দেখে কিনুন

বাজার থেকে আলু কেনার আগে টিপে দেখুন যে সেগুলো শক্ত আছে কি-না। নরম আলু দ্রুত পচে যাওয়ার ভয় থাকে। তাই কেনার সময় নরম আলু বাদ দিয়ে কিনবেন।

প্যাকেটজাত আলু

প্যাকেটজাত আলু কেনা থেকে বিরত থাকুন। অনেকেই প্লাস্টিকের প্যাকেটে আলু কিনেন। এ ধরনের আলু না কেনাই ভালো। এতে আর্দ্রতা জমে থাকার ভয় থাকে। সেইসঙ্গে এ ধরনের আলু দ্রুত নষ্ট হয়ে যেতে পারে।

খোলা ঝুড়ি

আলু বদ্ধ কোনো পরিবেশে রাখবেন না। কারণ এতে দ্রুত পচে যাওয়ার ভয় থাকে। খোলা ঝুড়িতে রাখলে সবচেয়ে ভালো। আলু কখনও ফ্রিজে রাখবেন না। আলু দীর্ঘদিন ভালো রাখার জন্য শুকনো ও খোলা স্থানে রাখার পরামর্শ দেওয়া হয়।

About

Popular Links